শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ১০:২৯
প্রিন্ট করুন printer

চেলসিকে ফাইনালে তুলে ইতিহাস গড়লেন টুখেল

অনলাইন ডেস্ক

চেলসিকে ফাইনালে তুলে ইতিহাস গড়লেন টুখেল
থমাস টুখেল
Google News

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে উড়িয়ে ৯ বছর পর উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে ইংলিশ ক্লাব চেলসি। 

বুধবার দিবাগত রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে ঘরের মাঠে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মুখোমুখি হয় চেলসি। এতে ২-০ গোলের (দুই লেগ মিলিয়ে ৩-১) ব্যবধানে জয় পায় ব্লুজরা। এর মধ্য দিয়ে অল ইংলিশ ফাইনাল নিশ্চিত হল।

এর মধ্য দিয়ে প্রথম কোচ হিসেবে আলাদা দুটি ক্লাবের সঙ্গে টানা দুইবার ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়নস লিগ ক্লাব ফাইনালে উঠলেন থমাস টুখেল।

ম্যাচ শেষে টুখেল বলেছেন, “আমি খুব খুশি যে আমরা এটা অর্জন করেছি। ফুটবলের সঙ্গে আমার জীবন ধারণের সুযোগ পাওয়ায় এবং এই ভালোবাসার বিষয়কে পেশা হিসেবে নেওয়ায় আমি খুব কৃতজ্ঞ।”

চেলসি এ নিয়ে তৃতীয়বার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে উঠল। প্রত্যেকবারই তারা এই অর্জন করেছে, যখন মৌসুমের মাঝপথে তাদের কোচকে বরখাস্ত করেছে। ২০০৭-০৮ মৌসুমে হোসে মরিনহো চলে যান, স্থলাভিষিক্ত হন আভ্রাম গ্র্যান্ট। তার অধীনে ফাইনালে ওঠে ব্লুজরা, কিন্তু হেরে যায় ম্যানইউ’র কাছে।

নতুন কোচের অধীনে চেলসি আরেকবার ফাইনালে ওঠে ২০১১-১২ মৌসুমে। ওই মৌসুমের মাঝপথে আন্দ্রে ভিয়াস-বোয়াস বরখাস্ত হলে রবের্তো দি মাত্তেও হন কোচ এবং ফাইনালে বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় চেলসি।


ইতিহাসের পুনরাবৃত্তি করলেন টুখেল। গত জানুয়ারিতে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড বরখাস্ত হলে চেলসির দায়িত্ব নেন এই জার্মান কোচ। চ্যাম্পিয়নস লিগের আগে এফএ কাপের ফাইনালে তোলেন দলকে এবং প্রিমিয়ার লিগ তারা শীর্ষ চারে থেকেই শেষ করার পথে।

উল্লেখ্য, আগামী ২৯ মে তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে চেলসি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর