শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০২১ ০৯:২৬
প্রিন্ট করুন printer

৮০ শতাংশ জাপানি চান না টোকিও অলিম্পিক!

অনলাইন ডেস্ক

৮০ শতাংশ জাপানি চান না টোকিও অলিম্পিক!
Google News

বিশ্বের অন্য দেশের মতো জাপানও করোনায় আক্রান্ত। এর মধ্যেও টোকিও অলিম্পিক আয়োজন করার ব্যাপারে আশাবাদী জাপান সরকার। যদিও সেই দেশের ৮০ শতাংশ মানুষ এই প্রতিযোগিতার তীব্র বিরোধিতা করছেন। অলিম্পিক বন্ধ করার দাবি জানিয়ে ইতিমধ্যেই প্রায় সাড়ে তিন লক্ষ্য হলফনামা জমা পড়েছে।

টোকিও'র প্রাক্তন গভর্নর পদপ্রার্থী ও আইনজীবী কেনজি আটসোনোমিয়া প্রচার শুরু করেছেন। তাঁর দাবি, ‘‘বন্ধ করা হোক টোকিও অলিম্পিক।’’ প্রায় ৩ লক্ষ ৫১ হাজার মানুষ সই করেছেন এই আবেদনে। সেই হলফনামা ইতিমধ্যেই অলিম্পিক্স আয়োজকদের হাতে তুলেও দিয়েছেন তিনি। প্রতিবাদীদের দাবি তাঁদের সংখ্যা আরও বাড়বে।

এই বিষয়ে চমকপ্রদ তথ্য পাওয়া গিয়েছে। জাপানের একটি বহুল প্রচলিত সংবাদ মাধ্যমের দাবি সেই দেশের ৪৩ শতাংশ মানুষ চান অলিম্পিক বাতিল করা হোক। জাপানের ৪০ শতাংশ মানুষের দাবি আপাতত স্থগিত হওয়া দরকার। মাত্র ১৪ শতাংশ মানুষ কোভিডের মধ্যেও দেশে অলিম্পিক আয়োজন চাইছেন।

তবে শুধু জাপানের সাধারণ মানুষ অলিম্পিক বাতিলের দাবিতে সরব নন। রাফায়েল নাদাল, সেরিনা উইলিয়ামস ইতিমধ্যেই নাম তুলে নিতে চেয়েছেন। রজার ফেডেরারও পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন। কারণ জাপানে ভাইরাস হানা বেড়েই চলেছে। তবে জাপান সরকারের ইচ্ছে অনুসারে আগামী ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত টোকিও অলিম্পিক আয়োজন হওয়ার কথা।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর