শিরোনাম
প্রকাশ : ১৯ জুলাই, ২০২১ ১০:৩০
প্রিন্ট করুন printer

ধাওয়ান-ঈশানের ব্যাটে সহজ জয় ভারতের

অনলাইন ডেস্ক

ধাওয়ান-ঈশানের ব্যাটে সহজ জয় ভারতের
সংগৃহীত ছবি
Google News

৩৫ বছর ২২৫ দিন বয়সে প্রথমবার ভারতের অধিনায়কত্ব করে এমনিতেই ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছিলেন শিখর ধাওয়ান। গতকাল রবিবার (১৮ জুলাই)শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের নামের পাশে আরও একটি রেকর্ড লিখিয়ে ফেললেন তিনি। 

বিরাট কোহলির পর দ্বিতীয় দ্রুততম ভারতীয় হিসেবে ৬ হাজার রানের গণ্ডি পার করলেন ধাওয়ান। এর আগে এই রেকর্ড ছিল ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির দখলে। বিরাট কোহলি মাত্র ১৩৬ ইনিংসে ৬ হাজার রানের গণ্ডি পার করেছিলেন। ধাওয়ান নিলেন ১৪০ ইনিংস। সৌরভ এই মাইলস্টোন ছুঁতে নিয়েছিলেন ১৪৭টি ইনিংস। 

শুধু রেকর্ড গড়াই নয়, রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ধাওয়ান যে ইনিংসটি খেললেন, সেটি এককথায় অনবদ্য। যাকে বলে ম্যাচ উইনিং ইনিংস। অধিনায়ককে যোগ্য সঙ্গত দিলেন অভিষেক ম্যাচে খেলতে নামা ঈশান কিষাণ এবং পৃথ্বী শ্বাহ। যার ফলে শ্রীলঙ্কা বাহিনীর বিরুদ্ধে ৭ উইকেটে সহজেই জয় পেল ভারত। 

কলম্বোর ব্যাটিং সহায়ক পিচে এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক সানাকা। প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভাল করে শ্রীলঙ্কার ওপেনিং জুটি। আবিষ্কা ফার্নান্ডো আউট হওয়ার আগে পর্যন্ত সহজেই ভারতীয় পেসারদের মোকাবিলা করছিলেন লঙ্কার ব্যাটসম্যানরা। বিপত্তি ঘটে স্পিনারদের আগমনে। 

প্রথম ওভারেই চাহার তুলে নিলেন আবিষ্কাকে (৩২)। ১৭ তম ওভারে দু'টি উইকেট তুললেন কুলদীপ। দীর্ঘদিন বাদে ভাল বল করলেন টিম ইন্ডিয়ার চায়নাম্যান স্পিনার। এরপরই ছন্দ হারিয়ে ফেলে লঙ্কাব্রিগেড। মিডল ওভারে অসালাঙ্কা (৩৮), সানাকা (৩৯) ভাল শুরু করলেও বড় ইনিংস কেউ খেলতে পারেননি। শেষদিকে করুণারত্নে ৩৫ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলেন। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৬২ রানে শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস।

ভারতের হয়ে এদিন ২টি করে উইকেট পেয়েছেন চাহার, চাহাল এবং কুলদীপ। একটি করে উইকেট পেয়েছেন হার্দিক পাণ্ডিয়া ও কুনাল পাণ্ডিয়া।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঝড়ের গতিতে এগোতে থাকে ভারত। তরুণ ওপেনার পৃথ্বী শ্বাহ মাত্র ২৪ বলে ৪৩ রানের ইনিংস খেলেন। পৃথ্বীর উইকেটের পরও রানের গতি কমেনি ভারতের। এদিন, অভিষেক ম্যাচে নামা ঈশান কিষাণ একই গতিতে শ্রীলঙ্কার বোলারদের নিয়ে ছেলেখেলা করতে থাকেন। মাত্র ৪২ বলে ৫৯ রানের ইনিংস খেলেন তিনি। 

প্রথম ১০ ওভারেই ভারত তুলে ফেলে ৯১ রান। যা কিনা গত ৯ বছরে পাওয়ার-প্লেতে ভারতের তোলা সর্বোচ্চ রান। তরুণদের ভিড়ে শিখর ধাওয়ান শুরুটা ধীরে করেছিলেন। একদিক ধরে ম্যাচ শেষ করার পরিকল্পনা নিয়ে নেমেছিলেন ভারতীয় দলের অধিনায়ক। এবং সেই পরিকল্পনা বাস্তবায়নও করলেন। ১৩ ওভার ২ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে নিল ভারত।

শ্রীলঙ্কা: ২৬২-৯ (করুণারত্নে ৪৩, সনাকা ৩৯)
ভারত: ২৬৩-৩ (ধাওয়ান ৮৬, ঈশান কিষাণ ৫৯)
ফলাফল: ভারত ৭ উইকেটে জয়ী

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত