২ আগস্ট, ২০২১ ১৮:৩৬

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার নেতৃত্বে ম্যাথু ওয়েড

অনলাইন ডেস্ক

বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার নেতৃত্বে ম্যাথু ওয়েড

ম্যাথু ওয়েড

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবার দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। দুই দল পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। এর আগে আইসিসি ইভেন্ট বাদে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া কখনও টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সিরিজের পাঁচটি ম্যাচ হবে। মঙ্গলবার (৩ আগস্ট) প্রথম টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে সিরিজ। পরের ম্যাচগুলো যথাক্রমে ৪, ৬, ৭ ও ৯ আগস্ট অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়।

সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এদিকে, মঙ্গলবার থেকে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ম্যাথু ওয়েডকে অধিনায়কত্ব দিয়েছে অস্ট্রেলিয়া। আজ সোমবার সকালে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এ তথ্য  জানানো হয়।

হাঁটুর ইনজুরিতে দলের সঙ্গে আসতে পারেননি নিয়মিত অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তাই অধিনায়কের নাম ঘোষণা না করেই বাংলাদেশ সফরে চলে আসে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। বাংলাদেশ সফরের আগে ওয়েস্ট উন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন উইকেটরক্ষক ব্যাটার অ্যালেক্স ক্যারি। আর তাতেই গুঞ্জন শুরু হয় অ্যালেক্স ক্যারি ক্যারি নাকি ম্যাথু ওয়েড? কে দেবেন বাংলাদেশের বিপক্ষে অজিদের নেতৃত্ব? শেষ পর্যন্ত ম্যাথু ওয়েডের হাতেই গেল অধিনায়কের দায়িত্ব।

সোমবার সিরিজপূর্ব ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ান অধিনায়ক ম্যাথু ওয়েড বলেন, এই সিরিযে অজি ক্রিকেটারদের লড়াই করতে হবে বিশ্বকাপ দলে জায়গা পাওয়ার জন্য। ওয়েস্ট ইন্ডিজেও এটা আমরা করেছি। প্রত্যাশিত ফলাফল আমরা পাইনি। তবে কিছু কিছু ব্যাপার আমরা পেয়েছি, যা দেখতে চেয়েছিলাম। মিচেল মার্শ, অ্যাশটন টার্নারদের কাছ থেকে যা চেয়েছি, পেয়েছি। আরও কয়েকজন আছে, তারা দেখিয়েছে যে এই পর্যায়ে তাদের সামর্থ্য আছে।

ওয়েড আরও বলেন, অবশ্যই আমরা এই সিরিজ জিততে চাই। সবসময়ই আমরা প্রতিটি ম্যাচ জিততে চাই। তবে এটা সবাইকে দেখে নেওয়ার একটা সুযোগ যে, বিভিন্ন ভূমিকায় তারা কেমন করছে। যাতে বিশ্বকাপের দল নির্বাচনের সময় সবার ভূমিকা স্পষ্ট হয়। সেই সুযোগটি নিতে সবাই রোমাঞ্চিত। বিভিন্ন ভূমিকায় নিজেকে প্রমাণ করতে দলের সবাই মুখিয়ে আছে।

এদিকে, সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষিত টাইগার স্কোয়াডে জায়গা পেয়েছেন পেসার রুবেল হোসেন ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। তবে অস্ট্রেলিয়ার শর্ত অনুযায়ী হোম সিরিজে নতুন কাউকে স্কোয়াডে যোগ করার সুযোগ ছিল না। এতে করে বাদ পড়তে হয়েছে দলের অভিজ্ঞ খেলোয়াড় মুশফিকুর রহিমকে।

১৭ সদস্যের বাংলাদেশ দল-

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, নাঈম শেখ, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, মোসাদ্দেক হোসেন সৈকত ও রুবেল হোসেন।

বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার স্কোয়াড-

অ্যাস্টন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স ক্যারে, ড্যান ক্রিশ্চিয়ান, জশ হ্যাজলউড, মইসেস হেনরিকস, মিচেল মার্শ, বেন ম্যাকডেরমট, রিলে মেরেডিথ, জশ ফিলিপ, মিচেল স্টার্ক, মিচেল সুয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড (অধিনায়ক) ও অ্যাডাম জাম্পা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর