১৪ জানুয়ারি, ২০২২ ১৮:০৯

কোহলিদের স্বপ্নভঙ্গ করে সিরিজ জিতে নিল প্রোটিয়ারা

অনলাইন ডেস্ক

কোহলিদের স্বপ্নভঙ্গ করে সিরিজ জিতে নিল প্রোটিয়ারা

দক্ষিণ আফ্রিকা বরাবরই ভারতের কাছে একটা শক্ত প্রতিপক্ষ। কারণ প্রোটিয়াদের দেশে এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেট দল একটাও টেস্ট সিরিজ জিততে পারেনি। আশা করা হয়েছিল, এবার কোহলির নেতৃত্বে যে টিম ইন্ডিয়াকে দক্ষিণ আফ্রিকা পাঠানো হয়েছিল, তারা হয়ত ইতিহাস বদলাতে পারবে। বইয়ের পাতা বদলালেও, ইতিহাস কিন্তু বদলাতে পারলেন না কোহলিরা। 

শুক্রবার কেপ টাউন টেস্টে ৭ উইকেটে হারলো ভারতীয় ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা সিরিজে এগিয়ে থাকার পরেও ২-১ ব্যবধানে হারের মুখ দেখল বিরাট কোহলির দল। চতুর্থ দিনে সিরিজ নিশ্চিত করতে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল ১১১ রান, হাতে ছিল ৮ উইকেট। এদিন মাত্র ১ উইকেট হারিয়ে সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। ২০০৭ সালে এই মাঠেই ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে ২১১ রান তাড়া করে জিতেছিল প্রোটিয়ারা।

দিনের শুরুতে যশপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামিকে দিয়ে আক্রমণ শানায় ভারত। কিন্তু পিটারসেন ও ডুসেন কিছুতেই হার মানছিলেন না। তৃতীয় উইকেটে ভ্যান ডার ডুসেন এবং পিটারসেন মিলে ৬৭ রানের জুটি গড়েন। ১১৩ বলে ১০ বাউন্ডারিতে ৮২ রান করা পিটারসেন শার্দুল ঠাকুরের বলে বোল্ড হয়ে ফিরলে এই জুটির অবসান হয়। এরপর টেম্বা বাভুমাকে নিয়ে অবিচ্ছিন্ন ৪২ রানের জুটিতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন ৯৫ বলে ৩ চারে অপরাজিত ৪১ রানের ইনিংস খেলা ডুসেন। আরেক অপরাজিত ব্যাটার বাভুমা ৫৮ বলে ৫ চারে ৩২ রানে অপরাজিত থাকেন।  

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২২৩ রান সংগ্রহ করেছিল ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুঁটিয়ে যায় ২১০ রানে। এরপর ঋষভ পন্থের সেঞ্চুরিতে ভর করে ভারতের দ্বিতীয় ইনিংস থামে ১৯৮ রানে, ফলে দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ায় ২১২ রানের। এই টার্গেটে ব্যাট করতে নেমে গতকাল ম্যাচের তৃতীয় দিন ২ উইকেটে ১০১ রান তুলে শেষ করে দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্করাম ২২ বলে ১৬ আর অধিনায়ক ডিন এলগার ৯৬ বলে ৩০ রান করে আউট হন। ম্যাচ এবং সিরিজসেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার পিটারসেন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর