শিরোনাম
২৩ জানুয়ারি, ২০২২ ১৬:৫৮

বিপিএলে যে রেকর্ড শুধু ক্রিস গেইলের

অনলাইন ডেস্ক

বিপিএলে যে রেকর্ড শুধু ক্রিস গেইলের

ঢাকায় আসার পর গেইলের কোভিড পরীক্ষা। ছবি: সংগৃহীত।

এবারের বিপিএলে ফরচুন বরিশালের ক্যারিবীয়ান সুপারস্টার ক্রিস গেইলের আসার কথা ছিল সোমবার (২৪ জানুয়ারী)। কিন্তু একদিন আগেই রবিবার ঢাকায় চলে আসেন ইউনিভার্স বস। আজ ১১টার দিকে তিনি ঢাকায় পা রাখেন। বর্তমানে তিনি টিম হোটেলে অবস্থান করছেন। করোনা টেস্টের নমুনা দিয়েছেন, এখন ফলের অপেক্ষা।

ভিডিও বার্তায় নিজের আসার কথা জানান দিয়ে গেইল বলেন, ফরচুন বরিশাল, আমাকে দলে নেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ। আমি সবার সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। প্রথম ম্যাচে জয়ে তোমাদের সবাইকে অভিনন্দন। আশা করি সামনেও ভালো হবে। 

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) উদ্বোধনী ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারিয়ে শুভ সূচনা করে বরিশাল। সোমবার (২৪ জানুয়ারি) বরিশাল মাঠে নামবে মিনিস্টার ঢকার বিপক্ষে। গেইলের খেলার বিষয়টি নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। এক বিবৃতিতে জানানো হয়, করোনা নেগেটিভ রিপোর্ট পেলে কাল (সোমবার) খেলতে পারবেন গেইল।

বিপিএলের প্রথম আসরে বরিশালের ফ্র্যাঞ্চাইজির হয়েই খেলেছিলেন গেইল। সেই বার তিনি খেলেছিলেন বরিশাল বার্নার্সের হয়ে। সেবার উদ্বোধনী ম্যাচে সেঞ্চুরির পর আরেকটি ম্যাচেও দেখা পেয়েছিলেন শতরানে দেখা। ৫টি ম্যাচ খেলেছিলেন তিনি প্রথম আসরে। এরপর দ্বিতীয় আসরে তিনি মাত্র একটি ম্যাচ খেলেন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে। ম্যাচের কয়েক ঘণ্টা আগে ঢাকায় পা রেখে ওই ম্যাচে সেঞ্চুরি করে আবার ফিরে যান। পরে ২০১৫ আসরে ৪টি ম্যাচ খেলেন বরিশাল বুলসের হয়ে,  ২০১৬ সালে চিটাগং ভাইকিংসের হয়ে ৫টি। ২০১৭ ও ২০১৯ আসরে খেলেন রংপুর রাইডার্সে। সবশেষ ২০২০ সালে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলেন ৪ ম্যাচ।

সব মিলিয়ে বিপিএলে ৪২ ইনিংস খেলে ৪১.১৬ গড়ে তার রান ১ হাজার ৪৮২। স্ট্রাইক রেট ১৫৬.৫৯, টুর্নামেন্টে হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে তার স্ট্রাইক রেটই সেরা। তার ৫ সেঞ্চুরির রেকর্ডের ধারেকাছে আর নেই কেউ।

২০১৭ সালের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে তিনি খেলেছিলেন ১৪৬ রানের অপরাজিত ইনিংস। যেটি বিপিএলের ফাইনালে তো বটেই, সব মিলিয়েই টুর্নামেন্টের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ৬৯ বলের ইনিংসে সেদিন ১৮টি ছক্কা মেরেছিলেন তিনি। টি-টোয়েন্টিতে ব্যক্তিগত ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ড সেটি।

মাত্র ৪২ ইনিংসেই ১৩২টি ছক্কা মেরেছেন তিনি বিপিএলে। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডের দুইয়ে থাকা ইমরুল কায়েসের ছক্কা ৮১ ইনিংসে মোটে ৭৪টি।  সব মিলিয়ে এই টুর্নামেন্টে তার রেকর্ড দারুণ। আসলেই বিপিএল তার প্রিয় বিচরণ ক্ষেত্র। ফরচুন বরিশালের ভিডিও বার্তায় বললেন, এবারও এখানে নিজেকে মেলে ধরতে চান তিনি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর