২৪ মার্চ, ২০২২ ১২:১১

বৃষ্টিতে ভেস্তে গেল ম্যাচ, সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

বৃষ্টিতে ভেস্তে গেল ম্যাচ, সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার পরে দ্বিতীয় দল হিসেবে চলতি নারী বিশ্বকাপের শেষ চারের টিকিট নিশ্চিত করল দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের প্রথম চার ম্যাচে পরপর জয় তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকা আগেই সেমিফাইনালের দরজায় কড়া নাড়ছিল। তবে পঞ্চম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে বসায় দ্রুত শেষ চারের টিকিট নিশ্চিত করা হয়নি তাদের। শেষ ২টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার লড়াই ছিল ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিরুদ্ধে। 

শেষ চারের টিকিট নিশ্চিত করতে ৮ পয়েন্টের গণ্ডি টপকাতে হতো তাদের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচ মাঝপথেই বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ১ পয়েন্ট সংগ্রহ করে নেয় দক্ষিণ আফ্রিকা। ফলে ৭ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে বাকিদের ধরাছোঁয়ার বাইরে চলে যায় তারা। অস্ট্রেলিয়ার পরে দ্বিতীয় দল হিসেবে মেয়েদের বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে দক্ষিণ আফ্রিকা।

তবে এর পেছনে অবশ্য বড় অবদান বৃষ্টির। আজ বৃহস্পতিবার ওয়েলিংটনে গ্রুপ পর্বে নিজেদের ষষ্ঠ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা নারী দল। কিন্তু বৃষ্টির কারণে খেলা সম্ভব হয়েছে মাত্র ৬৫ বল। ফলে ম্যাচ ভেসে যাওয়ায় পাওয়া ১ পয়েন্টের সুবাদে সেমির টিকিট নিশ্চিত হয়েছে তাদের। বৃষ্টির জন্য ম্যাচ নির্ধারিত সময়ে শুরু করা যায়নি। প্রাথমিকভাবে বৃষ্টির পরে ওভার সংখ্যা কমিয়ে ওয়েলিংটনে ম্যাচ শুরু হয়। ২৬ ওভার প্রতি ইনিংস খেলা হওয়ার কথা ছিল। 

টস জিতে দক্ষিণ আফ্রিকাকে শুরুতে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। তবে ১০.৫ ওভারে ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটের বিনিময়ে ৬১ রান তোলার পরে পুনরায় বৃষ্টি নামে। তার পরে আর খেলা শুরু করা সম্ভব হয়নি। ম্যাচ পরিত্যক্ত ঘোষিত হয়। উভয় দলকে ১ পয়েন্ট করে ভাগ করে দেওয়া হয়। দক্ষিণ আফ্রিকার হয়ে লিজেল লি ৯, লরা উলভার্ট ৩, তাজমিন বার্টস ১ ও সুন লাস ১ রান করে আউট হন। মিগনান ডু'প্রীজ ৩৮ ও মারিজান কাপ ৫ রানে অপরাজিত থাকেন। ১৯ রানে ৩ উইকেট নেন হেনরি। ১৮ রানে ১ উইকেট নিয়েছেন কনেল।

প্রথম রাউন্ডে এখন পর্যন্ত ছয় ম্যাচে ৪ জয় ও এক পরিত্যক্ত ম্যাচ থেকে ৯ পয়েন্ট পেয়েছে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার পর দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠেছে তারা। টেবিল টপার অস্ট্রেলিয়া ছয় ম্যাচের সবকয়টি জিতে ১২ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে। অন্যদিকে এই ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়ায় লাভ হয় ওয়েস্ট ইন্ডিজেরও। তাদের কাছে এটা জয়েরই সামিল। তারা জিতেছে তিন ম্যাচ, হেরেছে তিন ম্যাচ, পরিত্যক্ত হয়েছে একটি। এখন ৭ পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ক্যারিবীয়রা। ইংল্যান্ড ও ভারতের মধ্যে যেকোনো এক দল নিজেদের একটি ম্যাচে হারলেও সেমির টিকিট পাবে ওয়েস্ট ইন্ডিজ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর