৩ জুলাই, ২০২২ ১১:৫১

বিভীষিকাময় সেই সাগরযাত্রার অজুহাত দিতে নারাজ টাইগার কোচ

অনলাইন ডেস্ক

বিভীষিকাময় সেই সাগরযাত্রার অজুহাত দিতে নারাজ টাইগার কোচ

ফাইল ছবি

উত্তাল আটলান্টিক ঘেরা এবং পাহাড় বেষ্টিত সৌন্দর্য দেখতে ফি বছর সারা বিশ্বের হাজার হাজার পর্যটক ভ্রমণ করেন ক্যারিবীয় দ্বীপপুঞ্জগুলোতে। সৌন্দর্যের তুলনীয় বিচারে দ্বীপগুলো কেউ কারও চেয়ে পিছিয়ে নেই। প্রাকৃতিক সৌন্দর্যই এদের মূল বৈশিষ্ট্য। অপরূপ সৌন্দর্যের ডোমিনিকান প্রজাতন্ত্রকে বলা হয় ‘নেচার আইল্যান্ড অব দ্য ক্যারিবিয়ান’। এই দ্বীপরাষ্ট্রে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুইটি টি-২০ খেলবে মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বে বাংলাদেশ। ম্যাচ দুটি খেলার জন্য মাহমুদুল্লাহ বাহিনী এখন ডোমিনিকায়। কিন্তু সেন্ট লুসিয়া থেকে যেভাবে ডোমিনিকা পৌঁছান ক্রিকেটাররা, সে যাত্রা ছিল বিভীষিকাময়, ভয়ংকর, ভয়াবহ ও দুঃস্বপ্নের।

শুরুতে আটলান্টিক মহাসাফর যাত্রা উপভোগ্য থাকলেও, ক্রমশ মোশন সিকনেসে আক্রান্ত হন বাংলাদেশের ক্রিকেটাররা। নুরুল হাসান সোহান, শরিফুল ইসলাম, মুনিম শাহরিয়াদের অবস্থা বেশিই খারাপ হয়ে যায়। তবে বড় ধরনের কোনো ক্ষতি ছাড়াই নিরাপদে ডমিনিকায় পৌঁছায় বাংলাদেশ দল। সেখানে গিয়ে শুক্রবার অনুশীলনের কথা ছিল টাইগারদের। বৃষ্টির কারণে হয়নি অনুশীলন। পরে পরে সিরিজের প্রথম ম্যাচেও বাগড়া দিলো বৃষ্টি।

শনিবার (২ জুলাই) তিন দফা বৃষ্টির কারণে শেষ পর্যন্ত পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। বৃষ্টির কারণে নির্দিষ্ট সময়ের পর খেলা মাঠে গড়ালে আবার দুই দফা বৃষ্টি হয়। এতে টি-টোয়েন্টি ম্যাচ শেষ পর্যন্ত ১৪ ওভারে নেমে আসে। তারপরও খেলা শেষ করা সম্ভব হয়নি।

ডমিনিকায় টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। রাত সাড়ে ১১টায় খেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃষ্টির কারণে সেই খেলার টস হতে দেরি হয়েছি। ফলে খেলা গড়ায় রাত ১টা ১৫ মিনিটে। তবে প্রথম দফায় বৃষ্টির কারণে খেলা চার ওভার কমিয়ে ১৬ ওভার করা হয়েছিল। এদিন ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই উইকেট হারায় সফরকারীরা। উইকেটকিপার ডেভন থমাসের গ্লাভসে ক্যাচ দিয়ে ফেরেন ২ রান করা মুনিম শাহরিয়ার।

ডানহাতি এই ব্যাটার ফেরার পর সাকিব আল হাসানকে সঙ্গে নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের ওপর চড়াও হন এনামুল হক বিজয়। তাদের দুজনের দারুণ ব্যাটিংয়ে প্রথম তিন ওভারে ৩২ রান তোলে বাংলাদেশ। তবে সাকিব ও বিজয়ের জুটি বেশিক্ষণ টেকেনি। তিন ওভার তিন বলের মাথায় আউট হন বিজয়। ১০ বলে ১৬ রান করে এলবিডব্লিউ’র শিকার হয়েছেন তিনি। তার ফেরার পর চারে নেমে জ্বলে উঠতে পারেননি লিটন দাস। সাকিব দ্রুত গতিতে রান তুললেও সুবিধা করতে পারেননি লিটন। ছয় ওভার দুই বলের মাথায় আউট হন তিনি। ১৪ বলে ৯ রান করেছেন এই ডানহাতি ব্যাটার।

তবে তার ফেরার পরের ওভারেই ১৫ বলে ২৯ রান করে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। তিনি আউট হন সাত ওভার তিন বলের মাথায়। সাকিব আউট হওয়ার পর নতুন ব্যাটসম্যান আফিফ হোসেন ক্রিজে এসে মাত্র একটি বল খেলেছেন। এর পরেই বৃষ্টির কারণে খেলায় বাধা পড়ে। তবে বৃষ্টির প্রভাব বেশিক্ষণ না থাকায় খানিক পরেই ম্যাচটি মাঠে গড়ায়। কিন্তু খেলা মাঠে গড়ালেও আরও দুই ওভার কমিয়ে ১৪ ওভারে নামানো হয় ম্যাচটি। পরে বৃষ্টির পর মাঠে নেমেই শূন্য রানে আউট হন আফিফ হোসেন। এরপর মাঠে নামেন নুরুল হাসান সোহান। তার ১৬ বলে ২৫ রানে ভর করে ১০৫ রান তোলে বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে বৃষ্টির কারণে ১৩ ওভারের বেশি খেলতে পারেনি টাইগাররা।

ম্যাচ পরিত্যক্ত হলেও বাংলাদেশ দলের পারফরমেন্স বিশ্লেষণ স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, তাহলে কি সেই ভয়াবহ ফেরিযাত্রার পর কোনো অনুশীলন ছাড়া খেলার কারণেই এমন হলো পারফরম্যান্স? বাংলাদেশের হেড কোচ এই প্রশ্নের সঙ্গে পুরোপুরি একমত নন। ফেরিযাত্রাকে অজুহাত হিসেবে মানতে নারাজ তিনি। তবে অনুশীলনের ঘাটতির কথা বলেছেন টাইগার কোচ। সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে রাসেল ডোমিঙ্গো বলেছেন, ফেরিযাত্রার প্রভাব কোনো অজুহাত হতে পারে না। এটি ওয়েস্ট ইন্ডিজের জন্যও সমান ছিল। তারাও অনুশীলন করতে পারেনি, তারাও একই ফেরিতে ছিল। তাই এ ব্যাপারে কোনো অজুহাত নয়।

টাইগার কোচ আরও যোগ করেন, বেশ কয়েকজন খেলোয়াড় গত কয়েক সপ্তাহ ধরে কোনো ম্যাচ খেলেনি। আফিফ, মাহমুদউল্লা, তারা ঢাকায় অনুশীলন করছিল শুধু। অন্তত আজকে কিছু সময় পাওয়া গেছে ম্যাচের। আমি নিশ্চিত দ্বিতীয় ম্যাচে আমরা ভালো খেলবো। শুক্রবার কোনো অনুশীলন করা সম্ভব হয়নি। আজকের খেলাও পরিত্যক্ত হয়ে গেলো। তবু ১২-১৩ ওভারের মতো খেলার সুযোগ পেলাম আমরা। আমি নিশ্চিত পরের ম্যাচে আরও ভালো পারফরম্যান্স দেখা যাবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর