৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০৬
এশিয়া কাপ

ফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, বিদায় ভারত-আফগানিস্তানের

অনলাইন ডেস্ক

ফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, বিদায় ভারত-আফগানিস্তানের

৪ বল হাতে রেখেই আফগানিস্তানকে ১ উইকেটে হারিয়েছে পাকিস্তান

এশিয়া কাপে ফাইনালে খেলবে কারা? বিদায়ই বা নেবে কোন দুটি দল? আজ পাকিস্তানের জয়ে এই দুটি প্রশ্নের উত্তর মিলল। তা হলো- আফগানদের বিপক্ষে ১ উইকেটে জয় পাওয়ায় ফাইনালে উঠেছে পাকিস্তান, শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। এক ম্যাচ বাকি থাকা সত্ত্বেও টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে ভারত ও আফগানিস্তানের।

৪ বল হাতে রেখেই আফগানিস্তানকে ১ উইকেটে হারিয়েছে পাকিস্তান। একইসঙ্গে নিশ্চিত হরো আরেক ফাইনালিস্ট। সুপার ফোরে পাকিস্তানের মতোই নিজেদের প্রথম দুই ম্যাচে জয় পাওয়া শ্রীলঙ্কা উঠে গেছে ফাইনালে। সেই সুবাদে এশিয়া কাপে বিদায়ঘণ্টা বাজল ভারত ও আফগানিস্তানের।

শারজায় টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান জড়ো করে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেন ইবরাহিম জাদরান। যদিও এজন্য তাকে মোকাবিলা করতে হয় ৩৭ বল।
তাছাড়া ফজরতউল্লাহ জাজাই ১৭ বলে ২১ রশিদ খান ১৫ বলে অপরাজিত ১৮ ও রহমানউল্লাহ গুরবাজ ১১ বলে ১৭ রান করেন। পাকিস্তানের পক্ষে হারিস রউফ দুটি এবং নাসিম শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ ও শাদাব খান একটি করে উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে পাকিস্তানের শুরুটা ভালো হয়নি। দলীয় ১ রানে গোল্ডেন ডাকের শিকার হন বাবর আজম। ৯ বলে ৫ রান করে বিদায় নেন ফখর জামান। আগের দুই ম্যাচে অর্ধশতক পাওয়া মোহাম্মদ রিজওয়ানও ইনিংস বেশি বড় করতে পারেননি, ২৬ বলে ২০ রান করে বিদায় নেন দলীয় রানের অর্ধশতকের আগেই।

এরপর দলের হাল ধরেন ইফতিখার আহমেদ ও শাদাব খান। চতুর্থ উইকেটে দুজনের ৪২ রানের জুটি ভাঙে ৩৩ বলে ৩০ রান করে ইফতিখার বিদায় নিলে। শেষ ৪ ওভারে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৯ রান।

শেষদিকে শাদাবের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে পাকিস্তান, এতে ম্যাচ পেন্ডুলামের মতো ঝুলতে থাকে। শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১১ রান, হাতে ছিল ১ উইকেট। নাসিম শাহ প্রথম দুই বলেই দুটি ছক্কা হাঁকিয়ে এনে দেন অবিশ্বাস্য ও শ্বাসরুদ্ধকর জয়। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর