১৫ সেপ্টেম্বর, ২০২২ ১০:১৮

পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ মারা গেছেন

অনলাইন ডেস্ক

পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ মারা গেছেন

আসাদ রউফ।

হৃদরোগে আক্রান্ত হয়ে আইসিসির সাবেক এলিট প্যানেলভুক্ত আম্পায়ার আসাদ রউফ মারা গেছেন। লাহোরে নিজ বাসভবনে মারা যান তিনি৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

২০০০ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক মঞ্চে আম্পায়ারিংয়ের অভিষেক ঘটে আসাদ রউফের। এরপর পাকিস্তানের এই আম্পায়ার ক্যারিয়ারে ৬৪টি টেস্ট (৪৯টি অন ফিল্ড এবং ১৫টি অফ ফিল্ড), ১৩৯টি ওয়ানডে এবং ২৮ টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন।

২০০৬ সালে এই আম্পায়ার আইসিসির এলিট প্যানেলে যুক্ত হন। এর আগের বছর ২০০৫ সালে প্রথমবারের মতো টেস্ট আম্পায়ার হিসেবে অভিষেক হয় আসাদের। তিনি ২০০৪ সাল থেকে ওয়ানডে আম্পায়ারদের প্যানেলেও ছিলেন। বিংশ দশকের শুরুর দিকে তিনি এবং আলিমদার পাকিস্তানের আম্পায়ারিংয়ে অনেক সুনাম অর্জন করেন।

তবে ২০১৩ সালে মুম্বাই পুলিশের এক অভিযোগে তার ক্যারিয়ারটাই শেষ হয়ে যায়। সে বছর আইপিএলের ফিক্সিং কেলেঙ্কারিতে মুম্বাই পুলিশের দেওয়া চার্জ শিটে শীর্ষ অভিযুক্ত ছিলেন তিনি। সে বছরই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে তার নাম সরিয়ে দেয়, পরের বছর এলিট প্যানেল থেকেও সরিয়ে দেওয়া হয় তাকে। যদিও আইসিসি জানায়, তদন্তে তার ওপর অভিযোগ আসার কারণে এটা করা হয়নি।

২০১৬ সালে ভারতীয় ক্রিকেট বোর্ড তাকে ৪টি দুর্নীতির দায়ে ৫ বছরের নিষেধাজ্ঞা দেয়। আম্পায়ারিংয়ে আসার আগে পাকিস্তানের ঘরোয়া লিগে ক্রিকেট খেলতেন আসাদ। আম্পায়ারিং ছাড়ার পর দেশে ব্যবসা করেই জীবনধারণ করতেন তিনি।

সূত্র- ইএসপিএনক্রিকইনফো।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর