২ অক্টোবর, ২০২২ ১১:১২

যে কারণে ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ

অনলাইন ডেস্ক

যে কারণে ইন্দোনেশিয়ায় ফুটবল মাঠে সংঘর্ষ

সমর্থকদের থামাতে পুলিশের চেষ্টা

ইন্দোনেশিয়ায় আগামী বছরের মে ও জুন মাসে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের আয়োজন করার কথা রয়েছে। সেই দেশটির পূর্বাঞ্চলের মালাং শহরে ফুটবল খেলা নিয়ে দুই পক্ষের সংঘর্ষে ও পদদলিত হয়ে ১২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮০ জন। স্থানীয় সময় শনিবার রাতে এই ভয়াবহ ঘটনা ঘটে।  

এ ঘটনাকে দাঙ্গা বলে উল্লেখ করে দেশটির পুলিশ জানিয়েছে, মালাং শহরের কানজুরুহান ফুটবল স্টেডিয়ামে ওই ফুটবল খেলার আয়োজন করা হয়েছিল। আরেমা এফসি ও পেরসেবায়া সুরাবায়া নামের দুটি ফুটবল ক্লাবের মধ্যে খেলা  হয়। খেলায় আরেমাকে ৩-২ গোলে হারায় পেরসেবায়া। দুই দশকের বেশি সময়ের মধ্যে পেরসেবায়ার কাছে এই প্রথম কোনো ম্যাচে হেরে যায় আরেমা। কিন্তু হার মেনে নেননি তারা।

এ নিয়ে স্টেডিয়ামে থাকা আরেমার দর্শকরা মাঠে নেমে বিশৃঙ্খলা শুরু করেন। তাদের থামাতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। এতে দর্শকরা আতঙ্কিত হয়ে হুড়াহুড়ি করে দৌড়াতে থাকেন। তখন পদদলিত হয়ে নিহত হন অনেকে।

এক বিবৃতিতে পূর্ব জাভা পুলিশের প্রধান নিকো আফিন্তা বলেন, ‘ নিহতদের মধ্যে দুইজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। স্টেডিয়ামের ভেতরে ৩২ জন মারা যান। হাসপাতালে নেওয়ার পর অন্যদের মৃত্যু হয়।’

দেশটির সরকার এ ঘটনায় ক্ষমা চেয়ে তদন্তের আশ্বাস দিয়েছে। ইন্দোনেশিয়ার ক্রীড়া ও যুবমন্ত্রী জাইনুদিন আমালি বলেছেন, ‘দুঃখজনক এ ঘটনা এমন সময়ে ঘটলো, যখন ফুটবলপ্রেমীরা স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছেন।’

সূত্র : রয়টার্স, ব্লুমবার্গ

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর