৩১ ডিসেম্বর, ২০২৩ ০৮:৩২

লঙ্কানদের নেতৃত্বে পরিবর্তন, চমক রেখে দল ঘোষণা

অনলাইন ডেস্ক

লঙ্কানদের নেতৃত্বে পরিবর্তন, চমক রেখে দল ঘোষণা

ফাইল ছবি

দাসুন শানাকার নেতৃত্বের অধ্যায়ের সমাপ্তি হল। সাদা বলের ক্রিকেটে নতুন অধিনায়ক বেছে নিল শ্রীলঙ্কা। ওয়ানডেতে নেতৃত্ব পেলেন কুসাল মেন্ডিস, টি-টোয়েন্টিতে ওয়ানিন্দু হাসারাঙ্গা। 

শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এই খবর জানায়। টেস্ট দলের দায়িত্বে বহাল আছেন দিমুথ করুনারত্নে। এই প্রথম তিন সংস্করণে শ্রীলঙ্কার অধিনায়ক থাকবেন ভিন্ন তিন খেলোয়াড়। 

২০১৯ সালে শ্রীলঙ্কার ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়ক হন শানাকা। নেতৃত্ব দেন ২০০৯ সালের পর দেশটির প্রথম পাকিস্তান সফরে। তবে ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন অস্থায়ীভাবে। এরপর ওই বছরই স্থায়ীভাবে অধিনায়ত্ব পান এই পেস বোলিং অলরাউন্ডার। 

শানাকার অধিনায়কত্বে ৪১টি ওয়ানডে খেলে শ্রীলঙ্কা জিতেছে ২৩টিতে। আর টি-টোয়েন্টিতে ৪৮ ম্যাচে জয় ২২টি। শানাকার সেরা অর্জন ২০২২ সালে টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়া।  এছাড়াও রয়েছে ঘরের মাটিতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে এবং ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জয়। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে অংশ নিতে শ্রীলঙ্কাকে খেলতে হয়েছিল বাছাইয়ে। সেখানে অপরাজিত ছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। 

তবে ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে দলের বাজে পারফরম্যান্সে প্রশ্নবিদ্ধ হয় শানাকার অধিনায়কত্ব। যদিও সবশেষ ওয়ানডে বিশ্বকাপে চলাকালীন চোট পেয়ে ছিটকে যান এই ডানহাতি ব্যাটসম্যান। এর আগে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছিল না তার। 

শানাকার দুই উত্তরসূরি মেন্ডিস ও হাসারাঙ্গা দুজনেরই নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে। মেন্ডিস অনূর্ধ্ব-১৯ দলে শ্রীলঙ্কার অধিনায়ক ছিলেন। এলপিএলের দল ডাম্বুলা অরার বর্তমান অধিনায়কও তিনি। বিশ্বকাপে মাঝপথে শানাকা ছিটকে যাওয়ার পর বাকি অংশে অধিনায়কের দায়িত্বও সামলান এই কিপার-ব্যাটসম্যান। 

হ্যামস্ট্রিং চোট থেকে থেকে এখন সেরে ওঠার প্রক্রিয়ায় আছেন হাসারাঙ্গা। এই লেগ স্পিনারের হাত ধরে চলতি বছরের শুরুতে বি-লাভ ক্যান্ডি তাদের প্রথম এলপিএল শিরোপা জেতে।  নেতৃত্ব হারালেও দলে জায়গা ধরে রেখেছেন শানাকা। আগামী জানুয়ারিতে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সাদা বলের ক্রিকেটের জন্য দেওয়া প্রাথমিক দলে রাখা হয়েছে তাকে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর