৩ মে, ২০২৪ ২৩:২৭

চোট কাটিয়ে কাদিসের বিপক্ষে ফিরছেন কোর্তোয়া

কোর্তোয়া, রিয়াল মাদ্রিদ

চোট কাটিয়ে কাদিসের বিপক্ষে ফিরছেন কোর্তোয়া

থিবো কোর্তোয়া

চোট কাটিয়ে ওঠা থিবো কোর্তোয়াকে নিয়ে সপ্তাহখানেক আগে যে আশার কথা শুনিয়েছিলেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি, সেটাই আলোর মুখ দেখতে যাচ্ছে। লা লিগায় অবনমনের শঙ্কায় থাকা কাদিসের বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরছেন দলটির মূল গোলরক্ষক।

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার (০৪ এপ্রিল) কাদিসের বিপক্ষে রিয়ালের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সোয়া আটটায়। নতুন করে দুর্ভাগ্য বাঁধ না সাধলে, প্রায় ৯ মাস পর আবার ম্যাচ খেলতে দেখা যাবে কোর্তোয়াকে। 

মৌসুম শুরুর আগে গত আগস্টে অনুশীলনের সময় পায়ে চোট পান কোর্তোয়া, পরে পরীক্ষায় তার বাঁ হাঁটুর এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্টে (এসিএল) চিড় ধরা পড়ে। দীর্ঘ পুনর্বাসনে ওই চোট কাটিয়ে গত মার্চে অনুশীলনে ফেরেন তিনি।

দ্রুত তার মাঠে নামার সম্ভাবনাও তখন জোরাল হয়েছিল, কিন্তু অনুশীলনের সময় ডান হাঁটুতে চোট পান কোর্তোয়া। এমআরআই স্ক্যানে তার হাঁটুর মেনিসকাসে চিড় ধরা পড়ে। নতুন করে ছিটকে যান আরও কয়েক সপ্তাহের জন্য।

অবশেষে পালাক্রমে দুই পায়ের চোট কাটিয়ে গত মাসে অনুশীলনে ফেরেন তিনি। ফিটনেসে যা একটু ঘাটতি ছিল, তাও কেটে গেছে। বেলজিয়ান তারকার এবার ম্যাচে মাঠে নামার পালা।

তবে ৩১ বছর বয়সী এই গোলকিপারের ওপর এখনই বাড়তি চাপ দিতে চান না কোচ আনচেলত্তি। তাইতো চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে দারুণ ফর্মে থাকা লুনিনকে খেলাবেন না বলে শুক্রবার (০৩ এপ্রিল)সংবাদ সম্মেলনে জানালেন কোচ।

তিনি জানান, “আমাদের মাথায় এখন মহাগুরুত্বপূর্ণ একটি ম্যাচ, ফাইনালের মতো, আর সেটা বায়ার্নের বিপক্ষে (চ্যাম্পিয়ন্স লিগে), এই ম্যাচে লুনিন খেলবে। এরপর, দেখা যাবে সবকিছু কিভাবে এগোয়…” 

আনচেলত্তি বলেন, “কোর্তোয়া ভালো আছে, অনেক অনেক দিন পর আগামীকাল সে খেলবে। আমাদের জন্য ভালো খবর যে, (এদের) মিলিতাওয়ের মতো সেও ফিরছে। কোর্তোয়া দলে অবদান রাখতে পারবে, সে ভালো বোধ করছে, ফেরার সম্ভাবনায় সে খুবই রোমাঞ্চিত। তাকে ফিরে পেয়ে আমরাও উচ্ছ্বসিত।”

ইউক্রেইনের গোলরক্ষক লুনিন অসাধারণ দক্ষতায় কোর্তোয়ার শূন্যতার পূরণ করে আসছেন। কোর্তোয়ার অনুপস্থিতিতে কেপা আরিসাবালাকে সরিয়ে কোচের প্রথম পছন্দের গোলরক্ষক হয়ে উঠেছেন লুনিন। গত মাসে চ্যাম্পিয়ন্স লিগে তার দারুণ নৈপুণ্যেই ম্যানচেস্টার সিটিকে টাইব্রেকারে হারিয়ে সেমি-ফাইনালে জায়গা করে নেয় রিয়াল।

লা লিগা শিরোপা জয়ের দৌড়ে রেয়ালের অনেক এগিয়ে থাকাতেও লুনিনের অবদান অনেক। ৩৩ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে লিগ টেবেলে শীর্ষে আছে তারা। তাদের চেয়ে ১১ পয়েন্ট পিছিয়ে দুইয়ে বার্সেলোনা।

আর চ্যাম্পিয়ন্স লিগে আগামী বুধবার সেমি-ফাইনালের ফিরতি লেগে বায়ার্নের মুখোমুখি হবে রিয়াল। মিউনিখে প্রথম লেগ ২-২ ড্র হয়েছে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর