২৪ অক্টোবর, ২০২১ ১৪:২৫

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের 'তুরুপের তাস' রবীন্দ্র জাদেজা

অনলাইন ডেস্ক

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের 'তুরুপের তাস' রবীন্দ্র জাদেজা

রবীন্দ্র জাদেজা

২০০৯ সালে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অভিষেক হয়েছিল। ব্যাট হাতে কখনও ভারতের উদ্ধারকর্তা, কখনও আবার বল হাতে ঘূর্ণিতে বিপক্ষের ব্যাটারকে করে দেন নাজেহাল। তিনি টিম ইন্ডিয়ার অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। কোহলি-রোহিত-রাহুল-বুমরা-সামিদের ভিড়ে বরাবরই তিনি আড়ালেই থেকে গেছেন। অথচ জাদেজা ফ্যাক্টরে ভর করেই অতীতের বহু ম্যাচ জিতেছে ভারত। পাকিস্তানের বিরুদ্ধেও কোহলির অন্যতম সেরা অস্ত্র সেই রবীন্দ্র জাডেজা।

জাদেজা মহেন্দ্র সিং ধোনির পছন্দের ক্রিকেটার। আসলে ইউটিলিটি ক্রিকেটাররা সব সময়ই অধিনায়কদের প্রিয় পাত্র হন। সে ধোনিই হোক কিংবা বিরাট কোহলি। জাদেজা বরাবরই হাইভোল্টেজ ম্যাচে ফ্যাক্টর হয়ে দাঁড়ান। গোটা পাকিস্তান দল যখন বিরাট, রোহিত, রাহুলদের নিয়ে পরিকল্পনায় ব্যস্ত, তখন রবীন্দ্র জাদেজার মাঝেই তুরুপের তাস সাজিয়ে রাখছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। 

ভারত প্রথমে ফিল্ডিং করলে অবশ্যই তিনি এক্স ফ্যাক্টর। সদ্য সমাপ্ত আইপিএলেও ধোনির চেন্নাইকে চ্যাম্পিয়ন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন জাদেজা। পাওয়ার প্লেতে হাতও ঘুরিয়েছেন। আবার প্রয়োজনে স্লগ ওভারেও করেছেন বাজিমাত। বাবর-ফখরদের খুঁটিনাটি জাদেজার হাতের মুঠোয়। শুধুই কি বোলিং, ব্যাট হাতেও তিনি চমক দেখাতে তৈরি। ভারতে প্রথমে ব্যাটিং করুক কিংবা শেষে, বিরাটের দলের ব্যাটিং অর্ডারে জাদেজা যখন তখন ম্যাচের রং পাল্টে দিতে পারেন।

আজ রবিবার পাকিস্তানের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার উইনিং ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারেন রবীন্দ্র জাদেজা। পাকিস্তানের মতো অনেক হেভিওয়েট ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার ঝুলিতে। দেশের হয়ে ৫০টি টি-টোয়েন্টিতে করেছেন ২১৭ রান। বল হাতে ৩৯ উইকেট। তবে জাদেজাকে শুধু ব্যাটিং আর বোলিং দিয়ে মাপলে চলবে না। ফিল্ডিংয়েও তিনি সমান পারদর্শী। জাদেজা ফ্যাক্টরে ভর করে পাকিস্তান বধের ব্লু প্রিন্ট সাজিয়ে রাখছেন শাস্ত্রী-কোহলিরা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর