১১ নভেম্বর, ২০২১ ১৩:৩৩

দলের উদযাপনের ভিড়ে নির্বিকার নিশাম, জানা গেল কারণ!

অনলাইন ডেস্ক

দলের উদযাপনের ভিড়ে নির্বিকার নিশাম, জানা গেল কারণ!

দলের জয়ের পরও ভাবলেশহীন জিমি নিশাম (গোল চিহ্নিত)। ছবি- সংগৃহীত।

ক্রিকেট অনেক সময়ই অতীত ফিরিয়ে আনে। সুযোগ করে দেয় ভুল শুধরে নেওয়ার। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ট্রফি আর ইংল্যান্ডের মাঝে দাঁড়িয়ে ছিলেন জিমি নিশামই। সেদিন নিশাম থামাতে পারেননি ইয়ন মর্গ্যানদের। তবে এবার পারলেন তিনি। 

২৪ বলে ৫৭ রান দরকার। কিউয়িরা বদলার রাস্তা থেকে ক্রমশ সরছে। ঠিক এই সময় ক্রিজে এলেন নিসাম। ইংল্যান্ড পেসার ক্রিস জর্ডানের জর্ডনের এক ওভারেই যেন ঘুরে গেল ম্যাচের টার্নিং পয়েন্ট। ৬ বলে ১৯ রান নিলেন জিমি নিশাম। ওই ওভার থেকে এল ২৩ রান। আদিল রশিদের বলে ২৭ রান করে আউট হয়ে সাজঘরে ফেরেন জিমি নিশাম, কিন্তু তার নড়িয়ে দিয়ে গিয়েছিলেন ইংল্যান্ডের আত্মবিশ্বাস। এরপর বাকি কাজটা শেষ করেন ড্যারেল মিচেল।

দুই বছর আগে লর্ডসে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালের সুপার ওভারে প্রথম ৫ বল খেলে এক ছক্কায় তুলেছিলেন ১৪ রান। কিন্তু শেষ বলে ২ রানের সমীকরণ আর মেলেনি। ২ রান নিতে গিয়ে গাপটিল রান আউট হওয়াতে সুপার ওভারও হয় টাই। তবে বেশি বাউন্ডারি মারার নিয়মে নিউজিল্যান্ডকে আক্ষেপে পুড়িয়ে চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।

গতকাল বুধবার (১০ নভেম্বর) এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় নিউজিল্যান্ড। জয় নিশ্চিত হওয়ার পর যখন উদযাপনে মাতোয়ারা গোটা নিউজিল্যান্ডের ডাগআউট, তখন সবার আনন্দের মাঝে নিশামকে দেখা গেল নির্বিকার বসে থাকতে, তার চেহারাও ছিল ভাবলেশহীন। পরে অবশ্য তিনি জানিয়েছেন কারণ।

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে শিরোপা হাতছাড়া হয়ে যাওয়ার পর ভগ্নহৃদয়ে টুইটারে দেওয়া তার একটি পোস্ট ভাইরাল যায়। সেবার তিনি লিখেছিলেন, 'বাচ্চারা তোমরা খেলাধুলোয় এসো না। বেকিং অথবা অন্য কিছু করো। আনন্দে থাক এবং ৬০ বছর বয়েসে মারা যাও।'

সেই ইংল্যান্ডকে বিশ্বকাপের আরেক মঞ্চে হারানোর সুখে আনন্দিত হওয়ার কথা নিশামের।  কিন্তু দলের সবার উদযাপনের ভিড়ে তার স্থবির হয়ে বসে থাকার ছবি পোস্ট করে ইএসপিএন ক্রিকইনফো ক্যাপশন দেয়- 'নিশাম একদম নড়েননি।' 

ওই পোস্ট রিটুইট করে নিজের মনোভাব ব্যাখ্যা করে দেন নিশাম, 'কাজ কি শেষ হয়েছে? আমার তো মনে হয় না।' অর্থাৎ ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠলেও এখনো তো চ্যাম্পিয়ন হয়নি নিউজিল্যান্ড। আরেকটি ম্যাচ জেতা বাকি। লর্ডসের ক্ষতে প্রলেপ পড়তে হয়তো ট্রফিই হতে পারে সেরা উপশম। নিশামের ইঙ্গিত সেদিকেই।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসির

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর