৩০ নভেম্বর, ২০২১ ১৪:০০

অনলাইন প্রফেশনাল কোর্স প্ল্যাটফর্ম বহুব্রীহি’কে অধিগ্রহণ করল শিখো

প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন প্রফেশনাল কোর্স প্ল্যাটফর্ম বহুব্রীহি’কে অধিগ্রহণ করল শিখো

ঢাকা ভিত্তিক এডটেক স্টার্টআপ শিখো দেশের অন্যতম শীর্ষ অনলাইন প্রফেশনাল কোর্সের প্ল্যাটফর্ম বহুব্রীহি-কে অধিগ্রহণ করেছে। এই পদক্ষেপের মাধ্যমে বাংলাদেশের সকল বয়সের শিক্ষার্থীদের কাছে মানসম্মত শিক্ষা পৌঁছে দেওয়ার লক্ষ্যকে আরও গতিশীল করতে যাচ্ছে শিখো।

শিখো, ইতোমধ্যে শিক্ষার্থীদের একাডেমিক কোর্সগুলোতে সাফল্যের জন্য বিভিন্ন ডিজিটাল টুল ও রিসোর্সকে সহজলভ্য করেছে, এখন থেকে তারা বিভিন্ন প্রফেশনাল দক্ষতা অর্জনে আগ্রহীদেরও সহজেই এই সার্ভিসগুলো দিতে সক্ষম হবে।

এই চুক্তিতে ক্যাশ ও স্টক দুই ধরনের লেনদেন জড়িত রয়েছে, এবং বহুব্রীহি’র সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও মো. ইয়ানুর ইসলাম (পিয়াস), শিখো’তে প্রফেশনাল লার্নিং ভার্টিক্যাল-এর প্রধান হিসেবে প্রতিষ্ঠানটির ব্যবসা অব্যাহত রাখবেন।

চুক্তিটি সম্পর্কে ঘোষণার সময়, শিখো’র সহ-প্রতিষ্ঠাতা ও সিইও শাহীর চৌধুরী বলেন, “এই ডোমেইন-এর উপর গভীরভাবে দক্ষ ইয়ানুর একজন অভিজ্ঞ উদ্যোক্তা। সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিত করে এগিয়ে যাওয়া দুটি প্রতিষ্ঠানেরই লক্ষ্য। শিখো বেশ দ্রুততার সাথে মানসম্মত প্রফেশনাল ও দক্ষতা ভিত্তিক শিক্ষাকে আরও সহজলভ্য করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে, এবং এই লক্ষ্য অর্জনে নিবেদিত রয়েছে দূরদর্শী একটি টিম। পিয়াস আমাদের এই প্রয়াসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

২০১৬ সালে ইয়ানুর বুয়েটে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ শিক্ষার্থী থাকাকালে প্রতিষ্ঠা করেন বহুব্রীহি। আজ এই প্ল্যাটফর্মে রেজিস্টার্ড ব্যবহারকারীর সংখ্যা ১ লক্ষেরও বেশি, ৬৩টি প্রফেশনাল এবং স্কিল-বেসড কোর্সের পাশাপাশি এখানে রয়েছে ৪,৫০০-এর বেশি ভিডিও লেসন। শিক্ষার্থীরা চাইলেই যেকোনো কোর্সে ভর্তি হতে পারেন এবং এই প্রফেশনাল কোর্সগুলির মাধ্যমে একজন শিক্ষার্থী তার ক্যারিয়ারে যোগ করতে পারে সাফল্যের একটি নতুন মাত্রা। এই প্ল্যাটফর্মের জনপ্রিয় কোর্সগুলোর মধ্যে ওয়েব ও অ্যাপ ডেভেলপমেন্ট, ডাটা সায়েন্স টেকনিক, ডিজিটাল মার্কেটিং মেথড এবং গ্রাফিক্স ডিজাইনিং অন্যতম।

“আমরা বহুব্রীহি’র যাত্রা শুরু করি অনলাইন প্রফেশনাল কোর্সের জন্য মানসম্মত দেশীয় সমাধান হিসেবে। শাহীরের সাথে কথা বলে আমি বুঝতে পারি যে আমরা একই লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি- ইন্সট্রাকশনাল ডিজাইন, মানসম্মত শিক্ষা এবং আধুনিক প্রযুক্তির সাহায্য আমাদের সমস্যাগুলোর সমাধান। আমি নতুন এই চ্যালেঞ্জ এবং এর ভবিষ্যত নিয়ে খুবই এক্সাইটেড, কারণ শিখো’র বিশ্বমানের প্রযুক্তি ও ডাটা আর্কিটেকচার ব্যবহার করে এখন আমরা আরও বৃহৎ লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাব। এর মাধ্যমে বহুব্রীহি’র শিক্ষার্থীরা পাবে আরও সমৃদ্ধ শেখার অভিজ্ঞতা, সেরা সার্ভিস এবং সকল ক্ষেত্রে তৈরি হবে আরও বড় সাফল্যের সম্ভাবনা”। বলেন মোঃ ইয়ানুর ইসলাম, শিখো’র বর্তমান হেড অব প্রফেশনাল লার্নিং।

২০২১ সালের আগস্ট মাসে বিভিন্ন আন্তর্জাতিক ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম থেকে ১.৩ মিলিয়ন ডলার সিড রাউন্ড বিনিয়োগ পাওয়ার পর, শিখো এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন নতুন নতুন কোর্স নিয়ে এসেছে। দেশের প্রথম ইন্টারেকটিভ লাইভ ক্লাসরুম টেকনোলজির মাধ্যমে লাইভ ক্লাস চালু করেছে যেখানে শিক্ষার্থীরা সরাসরি শিক্ষকদের সাথে কথা বলে তাদের সমস্যাগুলো সমাধান করতে পারে। এছাড়া একটি ওয়েব-পোর্টাল চালু করা হয়েছে এবং মাত্র ৬০ জন কর্মীর প্রতিষ্ঠানটি এখন ২৮০ জনের শক্তিশালী একটি টিমে রূপান্তরিত হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর