২১ ডিসেম্বর, ২০২১ ২০:২৬

প্রথম রুশ নারী নভোচারীকে মহাকাশে পাঠাবে ইলন মাস্কের সংস্থা

অনলাইন ডেস্ক

প্রথম রুশ নারী নভোচারীকে মহাকাশে পাঠাবে ইলন মাস্কের সংস্থা

আনা কিকিনা

এই প্রথম কোনও নারীকে মহাকাশে পাঠাচ্ছে রাশিয়া। প্রথম রুশ নারী নভোচারী মহাকাশে যাবেন আমেরিকার ধনকুবের ইলন মাস্কের সংস্থা ‘স্পেস এক্স’-এর বানানো শক্তিশালী রকেটে চড়ে।

স্পেস এক্সের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছে, আগামী বছরের মাঝামাঝি প্রথম রুশ নারী নভোচারী আনা কিকিনা যাবেন মহাকাশে। তার জন্য রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা ‘রসকসমস’-এর সঙ্গে চুক্তি প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে।

ক্ষেপণাস্ত্র ছুড়ে নিজেদের একটি অকেজো উপগ্রহকে ধ্বংস করতে গিয়ে দিন কয়েক আগে পৃথিবীর কক্ষপথে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বিপদ ডেকে এনেছিল রাশিয়া। ওই ঘটনার ‘মহাকাশ আবর্জনা’ (স্পেস ডেব্রি বা স্পেস জাঙ্ক)-র বিশাল জমেছে পৃথিবীর কক্ষপথে। মহাকাশ স্টেশন, অন্যান্য উপগ্রহ ও মহাকাশযানের বিপদ বাড়িয়ে তোলার জন্য ইতোমধ্যেই রাশিয়ার কড়া সমালোচনা করেছে আমেরিকা। কাউকে আগেভাগে না জানিয়ে রাশিয়ার ওই পরীক্ষা-নিরীক্ষা চালানোর বিষয়ে বিবৃতি দিয়ে প্রকাশ্যে নিন্দা করেছে আমেরিকার প্রতিরক্ষা ও বিদেশ দফতর। নিন্দা করেছেন নাসার প্রধান বিল নেলসনও।

এই পরিস্থিতিতে ইলন মাস্কের সংস্থার বানানো রকেটে চড়ে রাশিয়ার প্রথম নারী নভোচারীর মহাকাশে যাওয়ার ঘটনা দু’দেশের সম্পর্কের বরফ গলাতে কিছুটা হলেও সাহায্য করবে বলে মনে করছেন কূটনীতিকরা।

রুশ মহাকাশ গবেষণা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, স্পেস এক্স-এর রকেটে চড়ে মহাকাশে যাওয়ার জন্য তাদের প্রথম নারী মহাকাশচারী আনা কিকিনা ইতিমধ্যেই প্রশিক্ষণ নিতে শুরু করেছেন আমেরিকায়। সূত্র: স্পেস ডটকম, সায়েন্সটাইমস

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর