সোমবার, ৩১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ইউটিউব চ্যানেল সুরক্ষার কৌশল

টেকনোলজি ডেস্ক

ইউটিউব চ্যানেল সুরক্ষার কৌশল

হ্যাকাররা সাধারণত কোনো সাধারণ চ্যানেল হ্যাক করে না।  তাদের টার্গেট থাকে জনপ্রিয় চ্যানেল, যে চ্যানেলের সাবস্কাইবার বেশি এবং ভিউ বেশি। এ ধরনের চ্যানেল হ্যাক করে তারা চ্যানেলের মালিককে বিপদে ফেলে দেয়। অনেক  হ্যাকার যে উদ্দেশেই হ্যাক করুক না কেন, আপনার চ্যানেল সুরক্ষায় আপনাকে সচেতন হতে হবে-

 

শক্তিশালী পাসওয়ার্ড দিন

অ্যাকাউন্ট খোলার সময় আমাদের অনেকেই অত্যন্ত সাধারণ কোনো পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। যেমন- কেউ নিজের মোবাইল নম্বর, কেউ তার জন্মদিনের সংখ্যা, কেউ নিজের প্রেমিক বা প্রেমিকার নাম ইত্যাদি দিয়ে পাসওয়ার্ড সেট আপ করে থাকেন। আর এ ধরনের পাসওয়ার্ড অত্যন্ত বিভি। কেননা, হ্যাকাররা প্রথমদিকে এগুলো দিয়েই অ্যাকাউন্ট লগ ইন করার চেষ্টা করে থাকে। সুতরাং, হ্যাকারের হাত থেকে ইউটিউব চ্যানেলকে রক্ষা করতে হলে স্ট্রং বা শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। ফেসবুক, ইউটিউবসহ যে কোনো প্ল্যাটফরমের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার উপায় জেনে নিন এবং সে মোতাবেক পাসওয়ার্ড সেট করুন। কখনই বিভিন্ন অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন। প্রতিটা প্ল্যাটফরমের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড সেট করুন এবং সেগুলো কোথাও লিখে রাখুন। সবচেয়ে ভালো হয় একটা নোট প্যাডে নিয়ে সেটাকে গুগল ড্রাইভে সেভ করে রাখা।

 

টু-স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন

যে কোনো অ্যাকাউন্ট সুরক্ষার অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে টু-স্টেপ ভেরিফিকেশন। এটি দুই স্তরবিশিষ্ট সিকিউরিটি সিস্টেম যা মূলত মোবাইল নম্বর দিয়ে সেটআপ করা হয়। অনেকে আগে থেকেই জানেন যে টু-স্টেপ ভেরিফিকেশন কী এবং কেন ব্যবহার করতে হয়। যারা জানেন এবং যারা জানেন না, তাদের সবার জন্যই ইউটিউব চ্যানেল সুরক্ষার প্রথম ধাপটিই হচ্ছে টু-স্টেপ ভেরিফিকেশন সেট করা। টু-স্টেপ ভেরিফিকেশন সেট করার পর যদি কোনো হ্যাকার আপনার ইউটিউব চ্যানেল হ্যাক করার চেষ্টা করে, তবে সে কখনই সফল হবে না। কেননা, যতবার সে পাসওয়ার্ড দেবে, যদি সেটা সঠিকও হয়, আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে একটি কোড আসবে। হ্যাকারের পক্ষে সেই কোডটি জানা সম্ভব না, যেহেতু কোডটি আসবে আপনার মোবাইলে। সুতরাং, হ্যাকার কোডটিও ইনপুট দিতে পারবে না, আপনার চ্যানেলও হ্যাক করতে পারবে না। বরং, বারবার ট্রাই করার কারণে সে লগ আউট হয়ে যাবে। সুতরাং, আপনার ইউটিউব চ্যানেলকে সুরক্ষিত রাখতে টু-স্টেপ ভেরিফিকেশন সেট করে নিন।

 

বন্ধ করে দিন মাল্টিপল অ্যাক্সেস

আপনি যদি একাধিক ব্যক্তির সঙ্গে আপনার ইউটিউব চ্যানেলের অ্যাক্সেস শেয়ার করে থাকেন, তবে নিশ্চিত হয়ে নিন যে যারা এখন আর আপনার চ্যানেলের সঙ্গে যুক্ত নেই, তাদের অ্যাঞ্জেস বন্ধ করে দিয়েছেন। এটা খুবই স্বাভাবিক ব্যাপার যে আপনার চ্যানেলটির যথাযথ পরিচালনার জন্য আপনি একাধিক লোককে অ্যাকাউন্ট অ্যাক্সেস দিয়েছেন। কিন্তু এটা অত্যন্ত অস্বাভাবিক ব্যাপার যে আপনি আর কখনই তাদের অ্যাক্সেস বন্ধ করেননি যারা এখন আর আপনার চ্যানেলের সঙ্গে সম্পৃক্ত নেই।

 

বুঝতেই পারছেন একাধিক লোকের অ্যাক্সেস থাকা চ্যানেল হ্যাকিংয়ের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। তাই, আপনার উচিত সবার অ্যাক্সেস আজই বন্ধ করে দেওয়া, বিশেষ করে তাদের যারা এখন আর আপনার চ্যানেলের জন্য কাজ করছেন না। কিংবা কাজ করার দরকারও হচ্ছে না। হতে পারে, এক সময় তারা আপনার বন্ধু ছিল, কিন্তু এখন আর বন্ধু নেই। কিংবা এখনো বন্ধু আছে কিন্তু শত্রু হতে কতক্ষণ

 

অপরিচিত কম্পিউটার থেকে লগইন করবেন না

বন্ধু কিংবা আত্মীয়ের বাসায় গিয়েছেন, যেতেই পারেন, তবে সেখানকার কোনো কম্পিউটার বা স্মার্টফোন থেকে আপনার ইউটিউব চ্যানেল লগইন করবেন না। কারণ, কারও ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগইন করার পর প্রায়ই আমরা লগ আউট করতে ভুলে যাই। যার ডিভাইস থেকে লগইন করা হয় তার। পক্ষে আমাদের অ্যাকাউন্টের অ্যাঞ্জেস পাওয়া সহজ হয়ে যায়।

সর্বশেষ খবর