শিরোনাম
মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে গেলে

টেক ডেস্ক

অ্যান্ড্রয়েড ডিভাইস হারিয়ে গেলে

নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস যদি হারিয়ে ফেলেন, তবে সেটি খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো ‘অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার’। সেক্ষেত্রে ব্যবহারকারী চাইলে নিজের ওয়েব ব্রাউজার বা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে, হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েডে ‘রিং করতে’, নতুন কোনো পাসওয়ার্ড দিয়ে এটি ‘লক’ করতে বা সেটি পুরোপুরি মুছে ফেলতে পারেন। তবে, ব্যবহারকারীর কাছে নিজের কম্পিউটার এমনকি নিজের অন্য কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রবেশাধিকার না থাকলে কী করা উচিত? এ লক্ষ্যেই সবচেয়ে সাম্প্রতিক আপডেট এসেছে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার-এ।

এখন, নিজের কম্পিউটার ছাড়াও ব্যবহারকারী কোনো বন্ধুর ডিভাইস থেকেও নিজের অ্যান্ড্রয়েড ডিভাইস শনাক্ত করতে পারবেন। তবে এর মূল শর্ত হলো, এর দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থা সক্রিয় করা থাকলে তাকে অবশ্যই এতে ব্যবহৃত যে কোনো একটি ব্যাকআপ কোড ব্যবহার করতে হবে। এটি এমন সতর্কবার্তা, যার মাধ্যমে বোঝানো হয়েছে, ব্যবহারকারীকে কোডগুলো প্রিন্ট করে নিজের সঙ্গে বহন করা উচিত।

ব্যবহারকারীর কাছে ব্যাকআপ কোড থাকার ক্ষেত্রে নিজের ডিভাইস খুঁজে পাওয়ার কয়েকটি সহজ উপায় তুলে ধরেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

প্রথম ধাপ : অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার অ্যাপ খুলুন। পরবর্তীতে স্ক্রিনের উপরের দিকে থাকা ‘ইউজার নেইম’ মেনু চাপুন। একটি ‘গেস্ট’ বাছাই করুন।

দ্বিতীয় ধাপ : নিজের ডিভাইসে লগইনের জন্য ব্যবহৃত জিমেইল ও পাসওয়ার্ড প্রবেশ করান। দুই স্তরের যাচাইকরণ ব্যবস্থার বাক্সে ব্যাকআপ কোড লিখুন।

তৃতীয় ধাপ : তালিকা থেকে নিজের হারানো ডিভাইসটি বাছাই করুন ও এটি খুঁজে বের করার জন্য সহায়ক প্রয়োজনীয় কার্যক্রমগুলো বাছাই করুন। কার্যক্রম শেষ হলে স্ক্রিনের ওপরের অংশে থাকা ‘সাইন আউট’ অপশন চাপুন।    

সর্বশেষ খবর