শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৩৫

গর্তের ‘সমাহার’ টোল রোডে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

গর্তের ‘সমাহার’ টোল রোডে

চট্টগ্রাম বন্দর থেকে ঢাকামুখী যানবাহন চলাচলের অন্যতম সড়ক টোল রোড।  বন্দর থেকে পণ্যবাহী কাভার্ডভ্যান, লরি, ট্রেইলর ও ট্রাক এ রোড দিয়েই ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে যাতায়াত করে। বন্দর ফ্লাইওভার হয়ে এ সড়কটিই ব্যবহার করেন চালকরা। প্রতিনিয়তই এ সড়ক দিয়ে চলাচল করে ভারী যানবাহন। 

কিন্তু এমন অতিগুরুত্বপূর্ণ সড়কটির অবস্থাও চরম বেহাল। সড়কের বিভিন্ন অংশে গর্তের পর গর্ত। যেন এ সড়কে গর্তের সমাহার। চালকদের চরম ঝুঁকি নিয়েই চলাতে হয় যানবাহন। নষ্ট হয় যানবাহনের বিভিন্ন যন্ত্রাংশ। বিলম্ব হয় পণ্য নিয়ে গন্তব্যে পৌঁছতে। ক্ষতির মুখে পড়েন ব্যবসায়ীরা।        

অভিযোগ আছে, অতিপ্রয়োজনীয় সড়কটি দিয়ে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল করে। কিন্তু প্রয়োজন অনুসারে সড়কটি মানসম্পন্ন উপকরণ দিয়ে নিয়মিত মেরামত করা হয় না। সড়কটি হয়ে পড়ে ক্ষতবিক্ষত। ফলে দুর্ভোগ পোহাতে হয় পণ্যবাহী যানবাহনগুলোকে।  

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ বলেন, ‘বৃষ্টির সময় এ সড়কের অনেক স্থানে গর্ত তৈরি হয়েছে। এসব গর্ত ও সড়ক মেরামত করতে আমরা ইতোমধ্যে উদ্যোগ নিয়েছি। আশা করি, দ্রুত সড়কটি সংস্কার কাজ শেষ করা হবে।’ তিনি বলেন, সড়কটি নিয়মিত ব্যস্ত থাকে। প্রতিনিয়তই ট্রেইলর, ট্রাক এবং কাভার্ডভ্যান চলাচল করছে। ফলে  সড়ক বন্ধ করে টানা কাজ করা যায় না। এটিও একটি সমস্যা।’ 

সরেজমিন দেখা যায়, বন্দর এলাকার ব্যস্ততম সিপিআর গেটের সামনের টোল রোডের একটি অংশের এক পাশে ট্রাক-কাভার্ডভ্যানের দীর্ঘ সারি। এ ছাড়া সড়কের একপাশে বিশাল গর্তে জমে আছে পানি। ফলে যানবাহন চলছে ধীরগতিতে। তাছাড়া সড়কের অনেক অংশে উঠে যায় কার্পেটিং। অন্যদিকে এ সড়ক দিয়ে নিয়মিত ভারী যানবাহন চলাচল করায় প্রতিদিনই তৈরি হয় ছোট ছোট গর্ত। কিন্তু দীর্ঘদিন বেহাল অবস্থায় থাকার পর এসব ছোট গর্ত বড় গর্তে পরিণত হয়। বড় গর্তে পড়ে ছোট গাড়িতে ঘটে দুর্ঘটনা, বাড়ছে যানজট। কাভার্ডভ্যান চালক আরিফ বলেন, ‘টোল রোডের বিভিন্ন অংশে ছোট বড় অনেক গর্ত। এসব গর্তে জমে থাকে পানি। শঙ্কা থাকে গর্তে চাকা আটকে যাওয়ার। এমনকি গর্তে পড়ে ট্রেইলর থেকে কন্টেইনার পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও মেরামত হয় না।’

 

 


আপনার মন্তব্য