শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ ফেব্রুয়ারি, ২০২১ ২৩:১০

নগর সড়কে দৃষ্টিনন্দন বাতি

কাজী শাহেদ, রাজশাহী

নগর সড়কে দৃষ্টিনন্দন বাতি

পিচঢালা কালো সড়ক। মাঝের সড়ক বিভাজনটিতে আঁকা আছে নানা আলপনা। যা দৃষ্টি কাড়ে ওই পথ দিয়ে চলা মানুষকে। এবার সেই সড়কে বসানো হলো দৃষ্টিনন্দন বাতি। রাজশাহী মহানগরীর বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়ক চার লেনে উন্নীতকরণ কাজ শেষ হয়েছে। এখন চলছে সড়কের আইল্যান্ডে দৃষ্টিনন্দন আধুনিক সড়কবাতি বসানোর কাজ।

রাসিক সূত্র জানায়, ইতিমধ্যে ৪ দশমিক ২ কিলোমিটার সড়কটিতে ১৭৪টি খুঁটি বসানো শেষ হয়েছে। প্রতিটি খুঁটিতে বসছে দুটি করে লাইট। মোট ১৭৪টি খুঁটিতে বসানো হচ্ছে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন সড়কবাতি। দূর থেকে দেখে যে কেউ মনে করতে পারেন, প্রজাপতির সারি সড়কজুড়ে।

রাজশাহী সিটি করপোরেশন সূত্র জানায়, মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়নে ১৭৩ কোটি টাকার প্রকল্পের আওতায় ২৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বহরমপুর রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে। সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাথ ও রাস্তার দক্ষিণ পাশে সাড়ে সাত ফুট ড্রেন নির্মাণ করা হয়েছে। এ ছাড়া সড়কটিতে বাইসাইকেল লেন নির্মাণ করা হয়েছে। নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতিমধ্যে বৃক্ষরোপণ করা হয়েছে। এখন বসানো হচ্ছে সড়কবাতি।

সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন জানান, চায়নার বিভিন্ন সড়কে এমন দৃষ্টিনন্দন বাতি চোখে পড়ে। একদিকে আলোর চাহিদা পূরণ, পাশাপাশি সড়কটিকে দৃষ্টিনন্দন করবে এমন বাতি। নগরীকে সাজানোর যে পরিকল্পনা নিয়ে তিনি কাজ করছেন, তারই অংশ হচ্ছে এই সড়কের দৃষ্টিনন্দন বাতি।


আপনার মন্তব্য