বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

প্রয়োজন যখন গ্লিসারিন

প্রয়োজন যখন গ্লিসারিন

মডেল : সামিরা

গ্লিসারিন, যা গ্লিসারল নামেও পরিচিত। এটি মূলত উদ্ভিজ্জ তেল বা পশুর চর্বি থেকে প্রাপ্ত প্রাকৃতিক যৌগ। এটি মিষ্টি স্বাদযুক্ত গন্ধহীন, বর্ণহীন, পরিষ্কার তরল জাতীয় পদার্থ। গ্লিসারিন হলো একটি হিউমেক্ট্যান্ট, এক ধরনের ময়েশ্চারাইজার; যা ত্বকের গভীর স্তর থেকে ত্বকের বাইরের স্তরে পানি টানে। পাশাপাশি এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়ক।

উদ্ভিজ উৎস থেকে প্রাপ্ত এটি বর্ণ ও গন্ধহীন হলেও নানা প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ। খাঁটি গ্লিসারিন তৈরিতে কোনো রকম রাসায়নিক ব্যবহার করা হয় না বলে তা ত্বকের জন্যও খুব সুরক্ষিত এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে দীর্ঘক্ষণ। গ্লিসারিনের মধ্যে থাকা ট্রাই হাইড্রক্সি অ্যালকোহল এই কাজটি ভালোভাবে করে। সেই সঙ্গে ত্বক ভালো রাখতে, ত্বক পরিষ্কার রাখতেও ভালো কাজ করে। শীতকালে ত্বক খুব শুষ্ক হয়ে যায় বলে ত্বকের আর্দ্রতা বাড়ানো জরুরি হয়ে পড়ে। গ্লিসারিন সেই কাজ খুব দ্রুত করতে পারে। তাই টোনার থেকে ময়েশ্চারাইজার, সবকিছুতেই মিশিয়ে নিতে পারেন গ্লিসারিন। উদ্ভিজ উৎস থেকে প্রাপ্ত এই গ্লিসারিন আরও যেসব কাজে লাগে, তার আদ্যোপান্ত নিয়েই আজকের এই ফিচার।

 

টোনার : ১-৪ কাপ গ্লিসারিন এবং ১-২ কাপ গোলাপজল একসঙ্গে মিশিয়ে নিয়ে এই মিশ্রণ কয়েকদিন রেখে দেওয়া যায়। এতে তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করা বা স্প্রে বোতলে রেখে টোনার হিসেবে ব্যবহার করা যাবে।

ময়েশ্চারাইজার : গ্লিসারিন ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার। স্কিন ওয়েল বা বাদামের তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায়। এ ছাড়াও একটি বাটিতে ২৫০ মিলি গ্লিসারিন নিয়ে এতে দুই টেবিল চামচ লেবুর রস মিশিয়ে বোতলে ভরে রেখে দিয়ে প্রতিদিন রাতে এই মিশ্রণ মুখে, হাতে-পায়ে লাগানো যাবে। বিছানায় যাওয়ার আগে যেন ত্বক এই মিশ্রণ পুরোপুরি শুষে নেয়, সেদিকে খেয়াল রাখতে হবে। কিছুদিন ব্যবহার করলেই ত্বকের রুক্ষতা কেটে গিয়ে অনেক বেশি উজ্জ্বল এবং নরম হয়ে উঠবে।

ক্লিনজার : গ্লিসারিন ক্লিনজিং এর একটি দুর্দান্ত উপাদান। এটি ত্বকের আর্দ্রতা স্তর বজায় রাখার সময় বাহ্যিক ত্বকের স্তরের সুরক্ষায় কোনো ক্ষতি না করে তেল এবং ময়লা দূর করতে সহায়তা করে। মেকআপ তুলতেও এটি দ্রুত এবং কার্যকরী সহায়ক। ফাটা ঠোঁটের যত্নে : ঠোঁট ফাটা দূর করতে রাতে ঘুমানোর আগে এবং ঘুম থেকে উঠে গ্লিসারিন ব্যবহার করতে হবে। এ ছাড়া স্ক্রাবিংয়ের জন্য গ্লিসারিন খুবই কার্যকরী। মৃত কোষ সরিয়ে ঠোঁটের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে চিনির দানার সঙ্গে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে কয়েক মিনিট ম্যাসাজ করলে ঠোঁট ফাটা দূর হবে, কালো দাগ কমে যাবে। সেই সঙ্গে ঠোঁট হবে মসৃণ এবং কোমল।

গোড়ালি ফাটা কমাতে : পায়ের গোড়ালি ফাটার সমস্যা দূর করতে কাজে লাগে গ্লিসারিন। রাতে শুতে যাওয়ার আগে পা ভালোভাবে পরিষ্কার করে নিয়ে এরপর তুলার সাহায্যে খানিকটা গোলাপজল নিয়ে পা ভালোভাবে মুছে পেট্রোলিয়াম জেলি এবং গ্লিসারিন মিশিয়ে লাগানো যায়। পুরু করে এই মিশ্রণ লাগিয়ে মোজা পরে শুতে হবে।বিউটি ওয়ার্ল্ডে গ্লিসারিনের জনপ্রিয়তা এমনিই হয়নি। শীতের রুক্ষতাও উপভোগ্য হোক গ্লিসারিনের আর্দ্রতায়।

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর