২৪ নভেম্বর, ২০২০ ০৭:১৯

‘এখনও শেষ হয়নি যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া’

অনলাইন ডেস্ক

‘এখনও শেষ হয়নি যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া’

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়া এখনও শেষ হয়নি বলে দাবি করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন। তিনি সোমবার ফিলিপাইন সফরে গিয়ে এক বক্তব্যে এই দাবি করেন। তিনি বলেন, সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে কথিত জালিয়াতির যেসব অভিযোগ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে করা হয়েছে, সেগুলোর পর্যালোচনা এখনও চলছে। ট্রাম্প আইনি লড়াই করার ব্যাপারে এখনও ক্লান্ত হয়ে পড়েননি। 

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। ওব্রায়েন জানান, যদি আদালত ট্রাম্পের পক্ষে রায় না দেন, তাহলেই কেবল ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু হবে এবং এই কাজ অত্যন্ত পেশাদারিত্বের সঙ্গে সম্পন্ন করা হবে।

গত ৩ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির গণমাধ্যমে প্রকাশিত ফলাফল অনুযায়ী, এ নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন। অন্যদিকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পান ২৩২ ইলেকটোরাল ভোট।

কিন্তু ট্রাম্প ও তার নির্বাচনী দল এখন পর্যন্ত এ ফলাফল মেনে নেয়নি। তারা বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কথিত নির্বাচনী জালিয়াতি ও কারচুপির অভিযোগ উত্থাপন করেছেন। এসব অভিযোগের সবগুলো এরই মধ্যে খারিজ হয়ে গেলেও প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাওয়ার হুমকি দিয়েছেন।

সূত্র: পার্সটুডে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর