২৬ নভেম্বর, ২০২২ ২০:৫০

‘বিশ্বকাপের জন্যই আর্জেন্টিনাকে জিততে হবে’

অনলাইন প্রতিবেদক

‘বিশ্বকাপের জন্যই আর্জেন্টিনাকে জিততে হবে’

শিরোনামে আপনি ভড়কে গিয়ে বলতেই পারেন, নিশ্চয়ই আর্জেন্টিনার পাড় ভক্তের কাণ্ড এটা। কেউ দলান্ধ না হলে এমন শিরোনাম দেয়, সেই কথায় একটু টিপ্পনি কাটতে পারেন।

তবে কথাটা কেবল কথার কথা নয়। যদি ফুটবল বিশ্বের দিকে চোখ রাখা যায় বিশেষ করে পরিধিটা ছোট করে যদি আপনি বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টা দলের দিকে তাকান তবে শিরোনামের সাথে আপনিও একমত হবে মনে হয়। কারণ ফুটবল বিশ্বকাপ তো কেবল একটা ট্রফির লড়াই না। এটা তো একটা উপভোগেরও বিষয়, আনন্দের উপলক্ষ্য।

আর প্রতিযোগিতায় শক্ত প্রতিদ্বন্দ্বী না হলে খেলাটা ঠিক জমে না। আর বিগ ম্যাচ জমাতে চাই বড় প্রতিপক্ষ। আর্জেন্টিনা যদি বিশ্বকাপের প্রথম পর্বেই বাদ যায় তবে নিশ্চিত শুরুতেই জৌলুস হারাবে এই আসর। কারণ যে কয়জনকে ঘিরে ফুটবল দুনিয়া ঘোরে তাদের মধ্যে লিওনেল মেসি একজন। দল আর্জেন্টিনা বাদ দিয়ে যদি কেবল মেসিকেও বিবেচনায় নেওয়া হয়, তাতেও দেখা যাবে এক মেসি না থাকলেই ফুটবল গোলার্ধের একপাশটায় নামবে আঁধার।

তাই ফুটবলের লড়াইটাকে জমজমাট রাখতে আর্জেন্টিনাকে অন্তত সেমিফাইনাল অবধি যেতে হবে। কারণ ব্রাজিল আর্জেন্টিনার সমর্থক আর বাকি দলগুলোর সমর্থক সংখ্যার বিচারে কোন পাল্লাটা ভারী, সেই হিসেব কষতে নিশ্চয়ই আপনাকে রকেট সাইন্স বুঝতে হবে না।

সাথে মেসি না থাকলে বিশ্বকাপের ব্রান্ড ভ্যালুটাও উল্লেখযোগ্য হারে কমবে। তার প্রমাণ কিন্তু হাতেনাতেই পেয়েছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। এক মেসিকে ছাড়ার ধাক্কা তারা আজও কাটিয়ে উঠতে পারেনি। তাই বিশ্বকাপের উন্মাদনা কিংবা আর্থিক বিচার সবদিকেই বিশ্বকাপে মেসিদের টিকে থাকা জরুরি। আর সেটা আর্জেন্টিনা কিংবা মেসির জন্য নয় বিশ্বকাপের জন্যই।

আরও একটা বিষয় আছে, যদি আপনাকে প্রশ্ন করা হয় কোন চারটি দলকে আপনি সেমিতে দেখতে চান? নিশ্চয়ই সেই চারে মেসিরা আছে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর