Bangladesh Pratidin

প্রকাশ : ৯ এপ্রিল, ২০১৮ ০১:২৫ অনলাইন ভার্সন
আপডেট : ৯ এপ্রিল, ২০১৮ ০২:২৬
কোটা সংস্কার আন্দোলন; মধ্যরাতে রাবিতে বিক্ষোভে শিক্ষার্থীরা
রাবি প্রতিনিধি:
কোটা সংস্কার আন্দোলন; মধ্যরাতে রাবিতে বিক্ষোভে শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে ও শাহবাগে আন্দোলনকারীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রবিবার রাত ১টার দিকে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা।

শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের এলাকায় মিছিল শেষে শামসুজ্জোহা চত্তরে অবস্থান ও ক্যাম্পাসে মিছিল শেষে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা।

এছাড়া কোটা সংস্কারের দাবিতে সোমবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার রাতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক মারুফ একথা জানান।

এর আগে, কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ঢাকার সাথে মিল রেখে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। রবিবার বিকেল ৪টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের এই মহাসড়কে অবস্থান নেন তারা। এরপর রাত সাড়ে ৮টার দিকে তারা সড়ক থেকে উঠে যান।

প্রত্যক্ষদর্শীরা জানান, মহাসড়কে অবস্থান নিয়ে আন্দোলনকারীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই’, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’ সহ নানা স্লোগান দেন। এ সময় মহাসড়কের দুপাশে কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়।

কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবি। এই দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা মহাসড়ক অবরোধ করেছি। 

এর আগে দুপুর দুইটায় এই দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক গণপদযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে গ্রন্থাগারের পেছনে এসে এক সমাবেশে মিলিত হয়।

পূর্ব ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাবিতে এই দুটি কর্মসূচি পালন করা হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। এসময় বিভিন্ন বিভাগের কয়েক শত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিডিপ্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

up-arrow