Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ৭ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৭ জুন, ২০১৬ ০০:০২
গাইডলাইন
অনলাইনে উচ্চ মাধ্যমিকে ভর্তি সংক্রান্ত তথ্য
শরীফ খান
অনলাইনে উচ্চ মাধ্যমিকে ভর্তি সংক্রান্ত তথ্য

প্রতিটি অভিভাবকেরই স্বপ্ন থাকে তাদের ছেলেমেয়ে এসএসসি ও এইচএসসির গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে সুন্দর জীবন গড়বে। এক্ষেত্রে প্রথম বাধা এসএসসি উত্তীর্ণ হয়ে এইচএসসিতে ভর্তি হতে হয় তাদের। কিন্তু উচ্চশিক্ষার স্বপ্ন পূরণের প্রথম ধাপ এইচএসসির জন্য কোন প্রতিষ্ঠান ছেলেমেয়েদের জন্য বেছে নেবেন এ নিয়ে অভিভাবকরা এক ধরনের উদ্বেগ ও সংকটে পড়ে যান। রাজধানীসহ দেশের আনাচে-কানাচে ব্যাঙের ছাতার মতো এত কলেজ গড়ে উঠেছে যে, এর মধ্য থেকে সঠিকটি বেছে নেওয়া আজকাল অনেকের জন্য কঠিন হয়ে পড়েছে। এজন্য দরকার চোখকান খোলা রেখে সঠিক প্রতিষ্ঠান বাছাই। অভিভাবক ও শিক্ষার্থীদের এ উৎকণ্ঠা থেকে মুক্তি দিতে রাজধানীর বারিধারা কুড়িল বিশ্বরোডে ‘সেগা-জামাল ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেছে ‘কুইন মেরী কলেজ’। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম একটি সুশিক্ষিত জাতি গড়াই প্রতিষ্ঠানটির প্রথম ও প্রধান উদ্দেশ্য। এ লক্ষ্য পূরণে কলেজটির রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ক্যাম্পাস, বিজ্ঞান শিক্ষার জন্য প্রয়োজনীয় ল্যাব, ডিজিটাল ক্লাসরুম এবং অভিজ্ঞ ও গুণগত শিক্ষকমণ্ডলী।  ফলে ২০১০ সালের ২৪ এপ্রিল প্রতিষ্ঠার পর বিগত বছরগুলোয় এইচএসসির ফলাফলে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা শতভাগ সাফল্য পেয়েছে। ফলশ্রুতিতে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীর সংখ্যা লক্ষণীয় হারে বৃদ্ধি পাচ্ছে। এরই ধারাবাহিকতায় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠানটিতে উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম চলছে। 

অনলাইনে আবেদন করবে যেখাবে : দেশের সব সরকারি-বেসরকারি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণিতে ভর্তি কার্যক্রম ২৬ মে থেকে শুরু হয়েছে। অনলাইন বা টেলিটক মোবাইলে এসএমএস’র মাধ্যমে ভর্তির আবেদন ৯ জুন পর্যন্ত করা যাবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা ফি দিয়ে কোনো শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। প্রতি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য ১২০ টাকা আবেদন ফি দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার সবগুলোতেই মেধাক্রম নির্ধারণ করা হবে। অনলাইনে আবেদনের জন্য ভিজিট করো www.xiclassadmission.gov.bd

পছন্দের প্রতিষ্ঠান বাছাই : একটি ভালো কলেজের আধুনিক সব সুবিধা থাকবে যেমন একঝাঁক অভিজ্ঞ শিক্ষক, অডিও ভিজুয়াল এইড শিক্ষা পদ্ধতি, শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাস রুম, কম্পিউটার ল্যাব, ছেলে ও মেয়ে শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা আবাসিক হোস্টেল, সমৃদ্ধ লাইব্রেরি ও পরিবহন সুবিধা। সেই সঙ্গে বিগত বছরগুলোয় ভালো ফলাফল। কুইন মেরী তেমনই একটি প্রতিষ্ঠান। একটু সচ্ছল ও সচেতন পরিবারের শিক্ষার্থীদের জন্য একটি ভালো প্রতিষ্ঠান জরুরি কারণ এ ছাড়া উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ অনেকটাই কঠিন।

প্রতিষ্ঠানটিতে কেবল বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সুযোগ রয়েছে। অনেক কম জিপিএ নিয়েও শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটি থেকে সর্বোচ্চ ফলাফল লাভ করছে। বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ব্যবসায় শাখায় এসএসসি বা সমমানে ন্যূনতম জিপিএ ৩ প্রাপ্তদেরও প্রতিষ্ঠানটিতে ভর্তির সুযোগ রয়েছে। সেই সঙ্গে এসএসসিতে ভালো ফলাফলধারীদের জন্য বিশেষ স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। শিক্ষার্থীরা তাদের ফলাফলের ওপর ভিত্তি করে তিনটি ক্যাটাগরিতে বার্ষিক লাখ টাকার বেশি স্কলারশিপ পেতে পারে। বিস্তারিত জানতে কল ০১৭৫০০০০৯৪৬-৭।   ভিজিট করতে পারও www.queenmarycollege.edu.bd.  শিক্ষার্থীরা চাইলে ফেসবুকের মাধ্যমেই তাদের পছন্দের প্রতিষ্ঠানের খোঁজখবর নিতে পারে। শিক্ষার্থীদের মনে রাখতে হবে, কলেজ জীবন হচ্ছে তোমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মূল্যবান। তাই তোমাদের সঠিক প্রতিষ্ঠান বেছে নিতে হবে। সুন্দর পরিবেশে থেকে সঠিকভাবে পড়াশোনা করে যেসব শিক্ষার্থী এ সময়টার যথাযথ ও সর্বোচ্চ ব্যবহার করতে পারবে তারাই উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফল নিয়ে উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ করতে সক্ষম হবে। সে জন্য ভালো প্রতিষ্ঠানের বিকল্প নেই।

এইচএসসির প্রথম বছর বেশ গুরুত্বপূর্ণ : এইচএসসির সিলেবাস বড় হলেও এর জন্য এসএসসির মতো দুই বছর সময় পাওয়া যায় না। মূলত এইচএসসিতে শিক্ষার্থীরা দেড় বছর সময় পায়। তাই শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ধাপে ভালো করতে হলে প্রথম বছর থেকে ভালো করে পড়াশোনা করতে হবে। এজন্য একটি ভালো কলেজ শিক্ষার্থীদের পথ-প্রদর্শকের ভূমিকা পালন করে।




up-arrow