Bangladesh Pratidin

প্রকাশ : বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১৫
সংখ্যালঘুরা যেন নির্যাতনের শিকার না হয় : রিয়াজুল হক
নিজস্ব প্রতিবেদক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, সংখ্যালঘুরা যেন নির্যাতনের শিকার না হয় সে ব্যবস্থা রাষ্ট্রকে নিতে হবে। দলিতদের জন্য সরকারের সব ধরনের সামাজিক নিরাপত্তার সুযোগ রয়েছে। দলিত জনগোষ্ঠীকে সরকারের এই কাজ সম্পর্কে জানতে হবে এবং এই সুযোগ পেতে যথাস্থানে যেতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘স্থানীয় সরকারের স্ট্যান্ডিং কমিটিতে দলিত ও সংখ্যালঘুদের অংশগ্রহণ এবং রাষ্ট্রের করণীয়’ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বেসরকারি উন্নয়ন সংস্থা ‘শারি’ এর আয়োজন করে।

রিয়াজুল হক বলেন, স্থানীয় সরকারের সব স্থায়ী কমিটিতে দলিত ও হরিজন জনগোষ্ঠীকে অন্তর্ভুক্তের মাধ্যমে এই জনগোষ্ঠীর কথা নিজেদেরই রাষ্ট্রের কাছে জানানোর সুযোগ দিতে হবে। দলিত ও হরিজন জনগোষ্ঠীকে স্থায়ী কমিটিতে অন্তর্ভুক্ত করলে তাদের সমস্যার বিষয়টি রাষ্ট্রের গোচরে আনা সম্ভব।

অন্য বক্তারা বলেন, দলিতসহ পিছিয়ে পড়া অন্যান্য জনগোষ্ঠীর জন্য সংখ্যালঘু কমিশন গঠন করতে হবে। বক্তারা দলিত জনগোষ্ঠীর মর্যাদা প্রতিষ্ঠা এবং প্রাথমিকভাবে সামাজিক নিরাপত্তাবলয়ের আওতাধীন সব কর্মসূচিতে দলিত জনগোষ্ঠীর বিশেষ বরাদ্দ প্রাপ্তির দাবি জানান। শারির নির্বাহী পরিচালক প্রিয় বালা বিশ্বাসের সভাপতিত্বে গবেষক প্রতিমা পাল মজুমদার, ইউএনডিপির এইচআরপি প্রোগ্রামের ইনভেস্টিগেশন ও হিউম্যান রাইটস এক্সপার্ট লুবনা ইয়াসিন, বাংলাদেশ দলিত পঞ্চায়েত ফোরামের সভাপতি রামানন্দ দাস, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল দাস, বাংলাদেশ দলিত নারী আন্দোলনের সভাপতি বাসন্তী রানী দাস প্রমুখ বক্তব্য দেন।

শারির অ্যাডভোকেসি কো-অর্ডিনেটর রঞ্জন বকসী নূপুর সভা সঞ্চালনা করেন।

এই পাতার আরো খবর
up-arrow