Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৩ জুন, ২০১৮ ১৬:৩৮
আপডেট : ৩ জুন, ২০১৮ ১৬:৪০

খবর সংবাদ প্রতিদিনের

সিঙ্গাপুরে মোদির নামে অর্কিড

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে মোদির নামে অর্কিড

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে স্মরণীয় করে রাখতে সিঙ্গাপুর তার নামে একটি অর্কিডের নামকরণ করা হয়েছে। শনিবার সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন তার নামে একটি অর্কিডের নামকরণ করে।

হালকা বেগুনি রঙের ক্রান্তীয় উদ্ভিদ। এক-একটি গাছ লম্বা হয় কমপক্ষে ৩৮ সেন্টিমিটার পর্যন্ত। আর সারিতে ফুল ধরে মোটামুটি ১৪ থেকে ২০টি করে। এতদিন শুধুই এর নাম ছিল 'ডেনড্রোব্রিয়াম'। কিন্তু শনিবার সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেনের অন্তঃস্থ অর্কিড উদ্যানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের পর থেকে নতুন নামকরণ হল এই ফুলের। 

দেশটির ন্যাশন্যাল অর্কিড গার্ডেনে এবার থেকে অর্কিডের ওই প্রজাতি পরিচিত হবে 'ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি' নামে। 

অর্কিড উদ্যান ঘুরে দেখার পর মোদিকে ওই সম্মান জানানো হয়। নিজে হাতে ইংরেজিতে 'ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি' লেখা বোর্ড গাছের টবের সামনে রাখেন মোদি। তারপর তার নামাঙ্কিত ফুলের সুবাসও গ্রহণ করেন। 

মোদির হাতে তুলে দেওয়া হয় 'ডেনড্রোব্রিয়াম নরেন্দ্র মোদি'-র ছবিসহ একটি স্মারক। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তা এই খবর জানিয়েছে।

প্রসঙ্গত, সিঙ্গাপুরের ওই অর্কিড উদ্যানই বিশ্বের একমাত্র ক্রান্তীয় উদ্যান যা ইউনেস্কোর পক্ষ থেকে 'ওয়ার্ল্ড হেরিটেজ সাইট'-এর স্বীকৃতি লাভ করেছে। আর সেখানেই সম্মানিত করা হয় নরেন্দ্র মোদিকে।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং সিঙ্গাপুর। ত্রিদেশীয় এই সফরের অন্তিম পর্যায়ে প্রধানমন্ত্রী ছিলেন সিঙ্গাপুরেই। শনিবার মোদি প্রথমে ঘুরে দেখেন ২৪৪, দক্ষিণ ব্রিজ রোডের শ্রী মারিয়াম্মান মন্দির, যা দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর মধ্যে শুধুমাত্র প্রাচীনতমই নয়, দেশের অন্যতম সেরা পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দুও। 

মোদিকে গোটা মন্দির চত্বর ঘুরিয়ে দেখান সিঙ্গাপুরের সংস্কৃতি মন্ত্রী গ্রেস ইয়েন। তারপর তারা যান চুলিয়া মসজিদে। বিভিন্ন ধর্মীয় স্থান ঘুরে দেখার আগে মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী। দু'জনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাও হয়। 

সফরের একেবারে শেষ ভাগে চাঙ্গি নৌ সেনা ঘাঁটি ঘুরে দেখার কথা আছে মোদির। এখানেই রয়েছে আইএনএস সাতপুরা। তা দেখার পাশাপাশি ভারতীয় নৌ সেনা এবং সিঙ্গাপুরের 'রয়্যাল' নৌ-সেনার অফিসার এবং নাবিকদের সঙ্গে সাক্ষাৎও করার কথা নরেন্দ্র মোদির।

বিডি প্রতিদিন/০৩ জুন ২০১৮/আরাফাত


আপনার মন্তব্য