Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:২৩
আপডেট : ৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:২৯

চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর আসাম এখন সংরক্ষিত এলাকা

তবে অনুমতি নিয়ে বিদেশি সাংবাদিকরা প্রবেশ করতে পারবেন

অনলাইন ডেস্ক

চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের পর আসাম এখন সংরক্ষিত এলাকা

আসামের জাতীয় নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন বাদ পড়েছে। এতে তাদের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) এর প্রধান ফিলিপো গ্রান্ডি। ভারতের সরকারের এমন পদক্ষেপে কেউ যাতে রাষ্ট্রছাড়া না হয় তার অনুরোধ জানিয়েছেন তিনি। এছাড়া আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও বিস্তর লেখালেখি হয়েছে এ নিয়ে। তার বেশিরভাগই ভারত সরকারের সমালোচনা করে। 

এরই প্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় আসামকে সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করেছে। আসামে কর্মরত সব সাংবাদিককে রাজ্যটি ছেড়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। রাজ্য সরকারের অনুরোধে সম্প্রতি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি) এর একজন নারী সাংবাদিককে আসাম পুলিশ দিল্লি পাঠিয়ে দিয়েছে।

এ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে এবং উত্তর-পূর্ব ভারতের কয়েকটি পাহাড়ি রাজ্যে বিদেশি সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ ছিল। এখন সে তালিকায় যুক্ত হল আসাম। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রলায় এ তথ্য জানিয়েছে। এখন থেকে বিদেশি সাংবাদিকদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে এবং চূড়ান্তভাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চূড়ান্ত ক্লিয়ারেন্স পেতে হবে। 

যদিও অন্য একটি রিপোর্টে বলা হচ্ছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি সাংবাদিকদের প্রবেশের অনুমতি দেওয়ার আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে নেবে। এখানে কোনো সুরক্ষিত অঞ্চল পারমিট বা সংরক্ষিত অঞ্চল পারমিট অনুমোদনের কিছু নেই। তাই বিদেশি সাংবাদিকদের জন্য আসামে সুরক্ষিত অঞ্চল পারমিট ও সংরক্ষিত অঞ্চল পারমিট অনুমোদনের দরকারও নেই।

সূত্র: আসাম ট্রিবিউন

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য