২৫ ডিসেম্বর, ২০১৯ ২১:১৯

বাংলাদেশে আসার ভিসা পেলেন না সিদ্দিকুল্লা, কারণ নিয়ে জল্পনা : আনন্দবাজার

অনলাইন ডেস্ক

বাংলাদেশে আসার ভিসা পেলেন না সিদ্দিকুল্লা, কারণ নিয়ে জল্পনা : আনন্দবাজার

সিদ্দিকুল্লাহ চৌধুরী

বাংলাদেশে আসার জন্য ভিসা পেলেন না ভারতের পশ্চিমবঙ্গের গ্রন্থাগার মন্ত্রী ও জমিয়াত-উলেমা-ই-হিন্দের রাজ্য সভাপতি সিদ্দিকুল্লাহ চৌধুরী। বাংলাদেশ কনস্যুলেটে আবেদন করেও ভিসা না পাওয়া নিয়ে জল্পনার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা। পাঠকদের জন্য তা তুলে ধরা হলো :  

সিদ্দিকুল্লা চৌধুরী বাংলাদেশে আসার জন্য আবেদন করেছিলেন। বৃহস্পতিবার থেকে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) পর্যন্ত ব্যক্তিগত কাজে স্ত্রী রাজিয়া ও দেড় বছরের নাতনিকে নিয়ে বাংলাদেশে কাটানোর কথা ছিল তার। কিন্তু, তাকে বাংলাদেশের ভিসা দেওয়া হয়নি বলে বুধবার দাবি করেছেন সিদ্দিকুল্লা চৌধুরী।

তিনি বলেন, ‘তিনদিন আমার অফিসের এক কর্মীকে দু’ঘণ্টা করে কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে বসিয়ে রাখার পর বুধবার পর্যন্ত ভিসা দেওয়া হয়নি। কেন ভিসা দেওয়া হল না তা নিয়েও কিছু জানানো হয়নি।'

বাংলাদেশ উপ-দূতাবাস তাকে কোনো কারণ না দেখালেও, ভিসা না পাওয়ার পিছনে রাজনীতি দেখছেন এই জমিয়তে নেতা। তিনি বলেন, ‘‘সম্ভবত বাংলাদেশ কর্তৃপক্ষকে ভুল বোঝানো হয়েছে, না হলে তারা বেশি বুঝছে।” 

সিদ্দিকুল্লা আরও বলেন,‘‘বাংলাদেশে আমার কোনো রাজনৈতিক কর্মসূচি ছিল না। একেবারেই ব্যক্তিগত সফর করার কথা ছিল। এছাড়া আমি বাংলাদেশের কোনো সংগঠনের সঙ্গেও যুক্ত নই। তারপরেও আমার ভিসা আবেদন বাতিল করা হল। এর পেছনে অবশ্যই রাজনীতি রয়েছে।”

সিদ্দিকুল্লা এর বেশি মন্তব্য না করলেও, জমিয়তে উলেমা সংগঠনে তার ঘনিষ্ঠদের দাবি, বর্তমানে ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে যেভাবে তোলপাড় হচ্ছে তার মধ্যে সিদ্দিকুল্লা বাংলাদেশে গেলে ভারত সরকারের সঙ্গে তাদের সম্পর্ক খারাপ হতে পারে। এই আশঙ্কা থেকেই হয়তো তাকে ভিসা দেওয়া হয়নি। 

তবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া নথি অনুযায়ী, ১৩ ডিসেম্বর তারা জানিয়ে দিয়েছে, সিদ্দিকুল্লার বাংলাদেশ সফর নিয়ে তাদের কোনো সমস্যা নেই। সেই অনুযায়ী ‘নো অবজেকশন’ও দিয়েছে মন্ত্রণালয়। ওই নথি অনুযায়ী, ২৫ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভিসার আবেদন করেছিলেন সিদ্দিকুল্লা। 

সিদ্দিকু্ল্লার পক্ষ থেকে জানানো হয়েছিল, প্রথমে তিনি সিলেটের একটি মাদ্রাসায় যাবেন প্রতিষ্ঠানের শতবার্ষিকী অনুষ্ঠানে অতিথি হিসেবে। সেখান থেকে শাহ জালাল মাজারে শ্রদ্ধা জানাতে যাবেন। সিলেটেই মন্ত্রীর স্ত্রী-র আত্মীয় থাকেন। সেখানেও যাওয়ার কথা ছিল বলে জানিয়েছিলেন তিনি। সঙ্গে ঢাকা শহরে মন্ত্রীর এক আত্মীয়ের সঙ্গে দেখা করার কথা ছিল। 

ভিসা বাতিল হওয়ায় সিদ্দিকুল্লা বলেন, ‘‘গোটা ঘটনায় আমি অত্যন্ত ব্যথিত।”

এ বিষয়ে কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোফাক্খারুল ইকবালের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও  করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। তাঁর প্রতিক্রিয়া জানতে চেয়ে হোয়াটস্অ্যাপে মেসেজ করা হলেও এই প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর