১৯ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩০

মাছের রাজা ইলিশকে টেক্কা দেবে পশ্চিমবঙ্গের ‘ইলিশ’ বোরোলি, আজ তাকের প্রতিবেদন

অনলাইন ডেস্ক

মাছের রাজা ইলিশকে টেক্কা দেবে পশ্চিমবঙ্গের ‘ইলিশ’ বোরোলি, আজ তাকের প্রতিবেদন

ভারতের পশ্চিমবঙ্গে খুব জনপ্রিয় একটি মাছের নাম বোরেলি। ছোট আকারের মাছটিকে পশ্চিমবঙ্গের ইলিশ আখ্যা দিয়ে প্রতিবেদন ছেপেছে স্থানীয় সংবাদমাধ্যম আজ তাক। সম্প্রতি প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইলিশের সঙ্গে আকারে পাত্তা না পেতেই পারে, কিন্তু রংয়ে, স্বাদে মানুষকে মোহিত করার জাদুতে তার ক্যারিশমা মেনে নিয়েছেন সকলেই। উত্তরবঙ্গের নদীর রুপোলি শস্য-বোরোলি। ভালবেসে কেউ কেউ তার নাম রেখেছে 'তিস্তার ইলিশ'। খুব বড় হলে সাড়ে তিন-চার ইঞ্চি। তাতেই তার স্বাদে মাত আম বাঙালি। তিস্তায় বেশি হলেও বোরোলি অবশ্য কেবল তিস্তা নয়- তোর্সা, করলা, রায়ডাক, বালাসন, কালজানিতেও মেলে। তিস্তার বোরোলি সবচেয়ে সেরা। তোর্ষার বোরোলিও স্বাদে-গন্ধে দুর্দান্ত।

উত্তরবঙ্গের পাহাড়ি নদীর অববাহিকার বাসিন্দারাই আগে এই মাছ খেতেন। এখন বোরোলির চাহিদা এত বেড়ে গিয়েছে যে, যোগানে কুলোচ্ছে না। কিন্তু মৎস্যজীবীদের বক্তব্য, দূষণের কারণে বোরোলি কমছে। নদীর টলটলে পরিষ্কার প্রবহমান জল ছাড়া বোরোলি বাঁচে না। উত্তরবঙ্গের চা বাগানগুলোতে কীটনাশক ব্যবহার বেড়েছে। তা মিশছে নদীর জলে। তাই নদীর দূষণও বাড়ছে। তিস্তা পাড়ের মৎস্যজীবীরা জানান, ‘পানি একটু নোংরা হলে এ মাছের আর দেখা পাওয়া যাবে না।'

এমনিতে বোরোলি মেলার কথা বর্ষার ঠিক আগে এপ্রিল-মে নাগাদ অথবা বর্ষার পরে অক্টোবর-নভেম্বরে। যখন নদীর পানি কমে আসে। দশ বছর আগেও এই দুই সময়ে মোটামুটিভাবে বাজারে বোরোলি ভালই উঠত। কিন্তু ‘এখন বোরোলির পরিমাণ তার চেয়ে প্রায় অর্ধেক হয়ে গিয়েছে।’ থাকতে হবে স্রোতও।’ বোরোলির অক্সিজেন বেশি লাগে। পাহাড়ি খরস্রোতা নদীর জলে সেই অক্সিজেন পায় ওরা। তাই কেবল ওই ধরনের নদীতেই বোরোলি মেলে। 

সেই সঙ্গে প্রাণিবিজ্ঞানীদের বক্তব্য, ইলিশের মতোই বোরোলিরও স্বভাব হল ঝাঁক বেঁধে স্রোতের বিরুদ্ধে গা ভাসিয়ে এক জায়গা থেকে আর এক জায়গায় যাওয়া। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর