২৬ মে, ২০২৪ ১৩:৩৯

গবাদি পশু নিয়ে ব্যস্ত মানিকগঞ্জের খামারীরা

মানিকগঞ্জ প্রতিনিধি

গবাদি পশু নিয়ে ব্যস্ত মানিকগঞ্জের খামারীরা

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

কোরবানীর ঈদকে সামনে রেখে গরু প্রস্তুত করতে ব্যাস্ত সময় পার করছেন মানিকগঞ্জের খামারীরা। জেলার সর্বত্রই কমবেশী পশু পালন হয়ে থাকে। 

সদর উপজেলার পালড়া এলাকায় মেসার্স মক্কা আল-আরাফাত ডেইরী ফার্মে ষাঁড়,মহিশ ও গাভী লালনপালন করছেন চারজন অংশীদার। সারা বছর তারা গবাদি পশু বেচাকেনা করে থাকেন। তবে কোরবানী ঈদ উপলক্ষে বৃহদাকার ষাড় ও মহিশ পালন করা হয়। এছাড়া সারা বছর গাভী ক্রয় বিক্রয় ও দুধ বিক্রী করা হয় এখান থেকে। 

খামারীরা জানান, গরু ক্রয়বিক্রয় ছিল বাপ-দাদার ব্যবসা। সেই সূত্রে আমরা তিন ভাই ও এক চাচা যৌথভাবে ব্যবসা ধরে রেখেছি।

খামারী সিরাজুল ইসলাম জানান, সবকিছুর দাম বেশি। এখন আগের মতো লাভ হয়না। পরবর্তী বংশধর এ ব্যবসা না করার সম্ভবনা রয়েছে। তরে সরকার সহযোগীতা করলে হয়তো ব্যাবসা ধরে রাখা যেতে পারে। দুধের দাম কম এবং সংরক্ষনের ব্যবস্থা নেই বলে গাভী লালনপালন করে লাভ হয় না। তবে গাভী ক্রয় বিক্রয় করে লাভ হচ্ছে। 

তিনি আরও জানান, সবগুলি পশুই খুব শান্ত স্বভাবের। এদের খাওয়া দাওয়া গোসল সকল কিছুই ঘরের মধ্যে করা হয়। বাহিরে খুব একটা বের করা হয় না। বর্তমানে খামারে গাভী আছে ১৪টি, ষাঁড় ৪টি মহিশ ১টি এবং বাছুর আছে ৭টি। 

জেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়-  জেলায় এবার পশুর চাহিদা রয়েছে ১ লাখ ২১হাজার ৫৪২টি। পশুর প্রাপ্যতা হচ্ছে ১ লাখ ২৯ হাজার ৩৩০টি। এবারো পশু উদ্বৃত্ত থাকবে ৭হাজার ৭৮৮টি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর