৫ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:৩৩

বইমেলায় নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’

অনলাইন ডেস্ক

বইমেলায় নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’

অমর একুশে বইমেলা ২০২০ উপলক্ষে প্রকাশিত হচ্ছে বৈজ্ঞানিক কল্পকাহিনীর লেখক নাসিম সাহনিকের নতুন বই ‘আর্টিফিশিয়াল স্পাগিজ’। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে লেখা এই বইটি পাওয়া যাবে অমর একুশে বইমেলা ২০২০-এ অনিন্দ্য প্রকাশের ৩৭নং প্যাভিলিয়নে। বইটির মূল্য ১৫০ টাকা। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

‘আর্টিফিশিয়াল স্পাগিজ’ বইটির কাহিনীতে দেখা যায়, স্প্যানিশ অঞ্চলের শহর মাদ্রিদে একটি মহাকাশযান ধ্বংস করেছে দুর্বৃত্তরা। রহস্যজনকভাবে সংঘটিত এই ঘটনা তদন্তের দায়িত্ব দেয়া হয় রানা দাসকে। রানা দাস আর ওর দল লিবেরিয়ান পেনিনসুলা অঞ্চলে শুরু করে অভিযান। স্প্যানিশ মহাকাশযান অভিযাত্রী কারমেন আর পর্তুুগিজ কমান্ডার পর্তুগীনা এই অভিযানে সহযোগিতা করে রানা দাসকে। কিন্তু কোনোভাবেই সমাধান করতে পারছিল না ওরা। প্রতিটি অভিযানেই নতুন নতুন সমস্যা উপস্থিত হচ্ছিল।

উল্লেখ্য, গত এক দশক ধরে প্রতিবছর বৈজ্ঞানিক কল্পকাহিনীর বই প্রকাশ করছেন লেখক নাসিম সাহনিক। সায়েন্স ফিকশনপ্রেমী পাঠকের কাছে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে এই লেখকের অভিনব কাহিনীর লেখাগুলো। তার প্রকাশিত বৈজ্ঞানিক কল্পকাহিনীর বইগুলোর মধ্যে রয়েছে মিশন ইমোশন (অনিন্দ্য), ল্যাঙ্গুয়েজ হান্টার (তাম্রলিপি), কক্সবাজারের কচ্ছপ ( রাত্রি), প্যাসিফিক ইন্টেলিজেন্স (অয়ন), মিরর গেম (অয়ন) ইত্যাদি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর