Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০১৯ ১৭:৪৭

হাবিপ্রবিতে পরীক্ষা দিতে ৪ ভুয়া শিক্ষার্থীর ৪৫ দিনের কারাদণ্ড

দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবিতে পরীক্ষা দিতে ৪ ভুয়া শিক্ষার্থীর ৪৫ দিনের কারাদণ্ড
ফাইল ছবি

অন্যের হয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার সময় গত দুইদিনে ৪ শিক্ষার্থীকে আটক করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে মোবাইল কোর্টের ম্যাজিট্রেট মো. মোহছেন উদ্দিন ও সাথী দাস এ ৪ ভুয়া পরীক্ষার্থীকে ৪৫ দিন করে কারাদণ্ড প্রদান করেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. খালিদ হোসেন। 

বুধবার (২৩ জানুয়ারি) হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা আটক ২ ভুয়া পরীক্ষার্থীকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪৫ দিনের সাজা দেওয়া হয়। এর আগে গত ২২ জানুয়ারী বিকালে একই অভিযোগে আটক অপর দুই পরীক্ষার্থীকে আটক করে একই সাজা প্রদান করা হয়েছে। 

সাজাপ্রাপ্তরা হলেন মো. আরমান হাসান (২৬), স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় (ঢাকা)। সে বরিশালের উজিরপুর থানার কেসবকাঠি গ্রামের কেরামত আলী মিয়ার ছেলে এবং অপরজন মো. ফাইজুল হক (২৪), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, (টাঙ্গাইল)। সে বরিশালের উজিরপুর থানার কেসবকাঠি গ্রামের মো. আবু বকর সিদ্দিকের ছেলে।

অপরদিকে মঙ্গলবার সন্ধায় সাজাপ্রাপ্তরা হলেন ইফতেখার আলাম (২০) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা। সে চুয়াডাঙ্গা সদর থানার চুয়াডাঙ্গা গ্রামের মো. জাহাঙ্গীর আলমের ছেলে এবং শিশির রায় (২২) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। সে কুমিল্লা জেলার সদর থানার বাগানবাড়ী গ্রামের বিমল রায়ের ছেলে। এরা দুইজনেই ২য় বর্ষের ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. খালিদ হোসেন জানান, ২৩ জানুয়ারি অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের বদলী পরীক্ষা দিতে এসে মো. আরমান হাসান ও মো. ফাইজুল হককে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ দুই ভূয়া শিক্ষার্থীকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করেন। পরে মোবাইল কোর্টের ম্যাজিট্রেট মো. মোহছেন উদ্দিন ও সাথী দাস এ দুই ভুয়া পরীক্ষাথীকে ৪৫ দিনের কারাদণ্ড প্রদান করেন। 

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আরও জানান, গত ২২ জানুয়ারি ‘ডি’ ইউনিটের বদলী পরীক্ষা দিতে এসে ইফতেখার আলাম এবং শিশির রায়কে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এ দুই ভুয়া শিক্ষার্থীকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সোপর্দ করেন। পরে মোবাইল কোর্টের ম্যাজিট্রেট মো. মোহছেন উদ্দিন ও সাথী দাস এ দুই ভুয়া পরীক্ষাথীকে ৪৫দিনের কারাদণ্ড প্রদান করেন।

উল্লেখ্য, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গতকাল বুধবার ‘এ’ ইউনিট ও ‘ই’ ইউনিট অনুষ্ঠিত হয় এবং এর মাধ্যমে স্নাতক প্রথম বর্ষের সকল ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হলো। আগামী কয়েক দিনের মধ্যে বিশ্ববিদ্যালয় ওয়েব-সাইটের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফলাফল জানানো হবে। এবার ২০১৯ শিক্ষাবর্ষে ২০০৫ আসনের বিপরীতে ১ লক্ষ ১২ হাজার ১ শত ৯২ জন শিক্ষার্থী বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছে। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য