শিরোনাম
৩০ মার্চ, ২০১৯ ১৩:৩১

ইউনিভার্সিটি অপটিমিসটিক সোসাইটির প্রথম কার্যনির্বাহী কমিটি

অনলাইন ডেস্ক

ইউনিভার্সিটি অপটিমিসটিক সোসাইটির প্রথম কার্যনির্বাহী কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক মানুসিক স্বাস্থ্য বিষয়ক ছাত্র সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অপটিমিসটিক সোসাইটির প্রতিষ্ঠাকালীন প্রথম পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি-২০১৯ গঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে টিএসসিতে ক্লাবটির সদস্যদের উপস্থিতিতে আগামী এক বছরের জন্য পূর্ণাঙ্গ এই কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন সংগঠনটির আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সাবেক সাংগঠনিক সম্পাদক মুখলিসুর রহমান মাহিন।

এর আগে, ২১ মার্চ ক্লাবের উপদেষ্টাবৃন্দ, আহ্বায়ক, যুগ্ম আহ্বায়বৃন্দ এবং সদস্যদের সম্মিলিত মতামতের ভিত্তিতে সভাপতি হিসেবে নির্বাচিত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী সিনথিয়া সিদ্দীকি এবং সাধারণ সম্পাদক মার্কেটিং বিভাগের এমবিএ-র মো. ইমতিয়াজ খান আসিফ।

৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটিতে হাবিবা হিয়া সহ-সভাপতি, সুজন সরকার যুগ্ম-সাধারণ সম্পাদক, মিরাজ আহমেদ ও নিজাম উদ্দিন বুলবুল সাংগঠনিক সম্পাদক, মারুফ খান শাহিন প্রচার সম্পাদক, কোষাধ্যক্ষ দেবযানী গোস্বামী এবং অনুষ্ঠান বিষয়ক সম্পাদক হিসেবে ইবনাত নুজহাত ই সাদাফ খান দায়িত্ব পালন করবেন।

'Positivity Brings Happiness' এই স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে ২০১৮ সালের ২৮ নভেম্বর থেকে নিয়মিত কাজ করে যাচ্ছে ক্লাবটি। 

সংগঠনটির ভিশন "Ensuring Psychological well-being among the Student of the University of Dhaka". ক্লাবটি শুরু থেকেই সপ্তাহে দুইদিন টিএসসির সবুজ মাঠসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ঘাসের উপর বসে সবুজ প্রকৃতির সাথে থেকে আড্ডা দেয়। 

একদিন শুধু সবাই সবার জীবনের গল্প শোনে, কঠিন সময়গুলো কে কীভাবে পার করে এসেছে সেটা বলে, অভিজ্ঞতা বিনিময় হয়, পরামর্শ দেয়-নেয়। এরপর একসাথে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে, চা-আড্ডায় সুন্দর সময় পার করে।

সপ্তাহে অন্য একদিন গল্প-আড্ডার পাশাপাশি সবাই খেলাধুলা করে। কেউ লুডুর কোট নিয়ে আসে, কেউ ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন ইত্যাদি খেলাধুলা, শরীর চর্চার মাধ্যমে সুস্থ শরীর ও সুখী ইতিবাচক মন তৈরির চেষ্টায় আনন্দে সময় অতিবাহিত করে।

ক্লাবটির আরও কার্ক্রমের মধ্যে আছে মানসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক সেমিনার, ওয়ার্কশপ, অ্যাওয়ারনেস প্রগ্রাম, ক্যারিয়ার আড্ডা, কাউন্সেলিং এবং ইতিবাচিকতার প্রসারে বিভিন্ন কার্যক্রম।

এ বছরের ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং অমর একুশে গ্রন্থমেলাকে কেন্দ্র করে মানুসিক স্বাস্থ্য সচেতনতা বিষয়ক বিভিন্ন প্ল্যাকার্ড তৈরি করে সারা ক্যাম্পাস এবং বইমেলায় ক্যাম্পেইন করে। যেটি ক্যাম্পাসের সকল শিক্ষার্থী এবং বইমেলায় আগত সব বয়সী দর্শণার্থীদের মাঝে ব্যাপক ইতিবাচক সাড়া ফেলে। ক্যাম্পেইনে অংশগ্রহণ করেছিল ক্লাবের মেম্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং ২২ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া বাংলাদেশের প্রথম অ্যাডভেঞ্চার চলচ্চিত্র ‘হৃদয়ের রংধনু’ সিনেমার অভিনেতা শামস কাদির ও অভিনেত্রী সার্বিয়া থেকে আগত মিনা পেটকোভিচসহ সিনেমার সাথে জড়িত অনেকে।

ইতিমধ্যে ক্লাবের ইতিবাচক কার্ক্রমের অংশ হিসেবে “DUOS Blood Bank” কাজ শুরু করে দিয়েছে, বেশ কয়েকজনকে রক্তদান করেছে। পথশিশুদের পড়ানো, বাঙালির ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন এবং সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে ক্লাবটির।

ক্লাবের সম্মানিত মডারেটর হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্টুডেন্ট কাউন্সেলিং এবং গাইডেন্স অফিসের ডাইরেক্টর এবং এডুকেশন অ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি ডিপার্টমেন্টের চেয়ারপার্সন প্রফেসর ড. মেহজাবীন হক।

এডভাইজার হিসেবে আছেন সোসিওলোজি ডিপার্টমেন্টের এসোসিয়েট প্রফেসর ড. সামিনা লুৎফা, সাইকোলজি ডিপার্টমেন্টের এসিসট্যান্ট প্রফেসর মো. সেলিম হোসেন এবং সংগঠনটির আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সাবেক সাংগঠনিক সম্পাদক মুখলিসুর রহমান মাহিন। 

আগামী মাসের শুরুতেই (এপ্রিল ২০১৯) ক্লাবটির নতুন সদস্য সংগ্রহের কার্যক্রম শুরু হবে। এর পরপরই নবীন বরণ ও ক্যাম্পাসের ঐতিহাসিক স্থানগুলোতে ঘুরে ঘুরে শিক্ষার্থীদের সামনে সেইসব স্থানের সঠিক ও গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরাসহ ইতিবাচকতা এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে ক্লাবটি।

ক্লাবটির ফেসবুক পেজ এবং গ্রুপের লিংক
https://www.facebook.com/groups/duosbd.org/
https://www.facebook.com/duosbd.org/

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর