শিরোনাম
প্রকাশ : ১৬ জুলাই, ২০১৯ ১৮:৩২

চবিতে গবেষণার স্বাধীনতা চেয়ে মানববন্ধন

চবি প্রতিনিধি

চবিতে গবেষণার স্বাধীনতা চেয়ে মানববন্ধন

শিক্ষকদের স্বাধীন গবেষণার দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। এছাড়া তারা নিরাপদ খাদ্য ও বিশ্ববিদ্যালয় অধ্যাপক ফারুককে হুমকির প্রতিবাদ জানান।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্ত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় ‘শিক্ষকের উপর কোনো আমলার খবরদারি চলবে না’, ‘কর্পোরেট প্রতিষ্ঠান নয়, নাগরিকদের পাশে দাঁড়ান’, 'নিরাপদ খাদ্য চাই, গবেষণার স্বাধীনতা চাই', খাদ্যে যারা ভেজাল মেশায় তাদের শাস্তি নিশ্চিত করো' স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায় শিক্ষার্থীদের হাতে।

মানববন্ধনে নিরাপদ খাদ্য নিশ্চিত করা, গবেষণার নিরাপত্তা ও অধ্যাপক ফারুকের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়। এসময় অধ্যাপক ফারুককে সমর্থন জানিয়ে চবি শিক্ষক সমিতির বিবৃতিও দাবি করেন তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান, একই বিভাগের অধ্যাপক  ড. গোলাম কবীর। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক হাসান তৌফিক ইমাম।

মানববন্ধনে বক্তারা বলেন, জনস্বার্থে- জনকল্যাণে গবেষণা করা হয়। এ ধরণের গবেষণাগুলো আমাদের সচেতনতা বৃদ্ধি করে। গবেষণায় স্বাধীনতা থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় যেকোনো ফলাফল আসতে পারে। গবেষণা নিয়ে কথা থাকলে সেটা আলোচনা করা যেতে পারে। কিন্তু সেটা নিয়ে হুমকি কেন? অবশ্যই সরকারকে গবেষণার নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

বক্তারা আরও বলেন, অধ্যাপক ফারুক যে গবেষণা করেছেন তা প্রশংসা পাওয়ার যোগ্য। কিন্তু উনাকে উৎসাহিত না করে বরং তাকে বিভিন্ন হুমকি-ধামকি দিয়ে হয়রানি করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। 

অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম, আফজাল হোসেন, দ্বিতীয় বর্ষের ছাত্র আরজু মিয়া, নাট্যকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আরাফাত তারা ও অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সায়মা আক্তার নিশু।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর