Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৯ ১২:৫৫
আপডেট : ১০ অক্টোবর, ২০১৯ ১৫:৩১

আবরার হলে আছে কিনা, জানতে চেয়েছিলেন অমিত সাহা

অনলাইন ডেস্ক

আবরার হলে আছে কিনা, জানতে চেয়েছিলেন অমিত সাহা
বাঁ-দিক থেকে আবরার ফাহাদ ও অমিত সাহা

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় বহুল আলোচিত ছাত্রলীগ নেতা অমিত সাহাকে গ্রেফতার করা হয়েছে। আলোচিত এই হত্যাকাণ্ডের অন্যতম সন্দেহভাজন হওয়া সত্ত্বেও আবরার হত্যা মামলার ১৯ জনের তালিকায় তার নাম না থাকা নিয়ে চলছিল ব্যাপক সমালোচনা। 

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার আগে তিনি হলে আছেন কিনা সে বিষয়ে প্রথম খোঁজ নিয়েছিলেন অমিত সাহা। সম্প্রতি ফেসবুকে এমনই এক স্ক্রিনশট ভাইরাল হওয়ার বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর শাহজাহান পুরের বাসাবো থেকে অমিত সাহাকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

স্ক্রিনশট থেকে জানা যায়, ঘটনার দিন সন্ধ্যায় অমিত সাহা আবরারের এক বন্ধুকে অমিত সাহা মেসেঞ্জারে ইংরেজি অক্ষরে জিজ্ঞাসা করেন, 'আবরার ফাহাদ হলে আছে কিনা'। এর এক ঘণ্টার মধ্যেই শেরে বাংলা হলের ছাত্রলীগ নেতারা আবরারের ১০১১ নম্বর কক্ষে পাঠিয়ে তাকে ২০১১ নম্বর কক্ষে নিয়ে আসার নির্দেশ দেন। এরপর তাঁকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়।

আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বুয়েট ক্যাম্পাসে আলোচনার শীর্ষে এই অমিত সাহা। সব ছাত্রছাত্রীর মুখে তার নাম। যদিও আবরার হত্যাকাণ্ডের পর থেকেই পলাতক ছিলেন তিনি। আবরারের মৃত্যুর পর দায়ের করা মামলায় ১৯ আসামির তালিকায় সেই ২০১১ নম্বর কক্ষের বাসিন্দা অমিতের নাম না থাকা নিয়ে চলছিল দেশজুড়ে বিতর্ক। সবশেষে অমিতের 'আবরার ফাহাদ হলে আছে কিনা' এমন মেসেঞ্জার চ্যাট ভাইরাল হওয়ার পর বিতর্কে নতুন মাত্রা যোগ হয়।

এদিকে, ‘আবরার হত্যায় অমিত জড়িত নয়’ বলে তার বন্ধুরা প্রথমে স্ট্যাটাস দিলেও পরে নতুন মেসেঞ্জার স্ক্রিনশটটি ভাইরাল হলে তারাও সমর্থন প্রত্যাহার করে নেন। এক ফেসবুক স্ট্যাটাসে তারা বলেন, অমিত সাহা প্রসঙ্গে... আমি সুপান্থ জয়, Nashid Sifat, Mubtasim Fuad Baig Fahim, Abir Saha, Tripta Bhattacharjee,Onindo Akash Shuvro, Imtiaz Shaikat,Samiul Jawad Ravi Itmam আমরা অমিত সাহার ডিপার্টমেন্ট/সেকশনমেট। একই সঙ্গে ক্লাস করে এসেছি। ইভেন আমরা কেউ তার হলেরও না। ক্লাসের অন্য দশটা মানুষের মতো তার সঙ্গেও আমাদের বন্ধুত্ব ছিল।

আবরারের হত্যকাণ্ডের পর অমিত ঘটনার সময় নিজের অনুপস্থিতি এবং ঘটনায় ফেঁসে যাওয়ার কথা আমাদের জানায়। তখন সে Abir Saha (Attached)-এর বাসায় অবস্থানরত ছিল এইটা নিশ্চিত হওয়ার পর আমরা Amit-এর পক্ষে গ্রুপে কিছু স্টেটমেন্ট দেই। যা পুলিশের প্রাথমিক তদন্তেও সত্য বলে প্রমাণিত হয়েছে (যে সে ঘটনাস্থলে অনুপস্থিত ছিল)।

ঘটনাটার সঙ্গে তার প্রত্যক্ষ/পরোক্ষ সমপৃক্ততা আমাদের পক্ষে বের করা সম্ভব ছিল না। কিন্তু কিছুক্ষণ আগে বের হয়ে আসা তথ্যে (স্ক্রিনশট) আর সবার মতো আমরাও তার সম্পৃক্ততা নিয়ে আর সন্দিহান নই। যার প্রেক্ষিতে আমরা এই কেসে তার পক্ষে আমাদের সমর্থন প্রত্যাহার করছি।

আমরা জানি এরকম ঘটনায় একদম ধোয়া তুলসি পাতা কেউ হঠাৎ করে জড়ানো সম্ভব না। অবশ্যই তার একাধিক ক্রিমিনাল রেকর্ড আছে যা আমরা গুরুত্ব সহকারে কখনও নেইনি বা দেখেও ওভারলুক করেছি। আমাদের এই অসচেতনতার জন্যই আজ এদের মতো অপরাধীর জন্ম।

অমিত সাহা যে অপরাধই করে থাকুক আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। এবং তার বন্ধু হিসেবে আমরা একান্তই লজ্জিত এবং দুঃখিত। প্রতিটি ঘটনার সুষ্ঠুভাবে তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক বিচার হোক সেটাই আমরা চাই এবং গ্রুপ মেম্বারদের মিসলিড করার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য