শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২০ ১৪:০৩

সিপিজে’র প্যারালিগাল সার্টিফিকেট কোর্সের ভর্তি আবেদন

অনলাইন ডেস্ক

সিপিজে’র প্যারালিগাল সার্টিফিকেট কোর্সের ভর্তি আবেদন

সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বাংলাদেশে প্রথমবারের মত চালু করেছে ‘প্যারালিগাল সার্টিফিকেট কোর্স’। সমাজের বিচারপ্রত্যাশী জনগোষ্ঠী ও বিচারব্যবস্থার মধ্যে সংযোগ স্থাপন, পেশাদারিত্ব ও মানবিকতার সমন্বয় ঘটিয়ে দক্ষ প্যারালিগাল হিসাবে গড়ে তুলতে ‘প্যারালিগাল সার্টিফিকেট কোর্স’ এর প্রথম ব্যাচের ভর্তি আবেদন শুরু হয়েছে।
প্যারালিগাল সার্টিফিকেট কোর্স লিড মোতাহার আখন্দ জানান, ২০২০-সেশনে সাত দিনব্যাপী আবাসিক এই কোর্সে ভর্তির আবেদন গত ৬ জানুয়ারি ২০২০ থেকে শুরু হয়ে আগামী ৩০ জানুয়ারী ২০২০ পর্যন্ত চলবে। 
তিনি আরো বলেন, প্যারালিগালগণের কাজ ও ভূমিকা, মানবাধিকার, জেন্ডার জাস্টিস, বাংলাদেশের সংবিধান, বিচারব্যবস্থা, বিচার প্রক্রিয়া, বিরোধ নিষ্পত্তি, পারিবারিক আইন, ভূমি আইন, শিশু আইন, নারীদের প্রতি সহিংসতা বিরোধী আইন, বাল্য বিবাহ নিরোধ আইন, সাইবার আইন, লিগাল এইড আইন, প্রতিবন্ধীদের অধিকার আদায় ইত্যাদি বিষয়গুলোকে সামনে রেখে কোর্সটিকে তিনটি পর্বে বিভক্ত করা হয়েছে- প্রথম পর্বে ৫ দিন (আবাসিক প্রশিক্ষণ), দ্বিতীয় পর্বে ২ মাসব্যাপী ইন্টার্নশিপ/হাতেকলমে শিক্ষা, তৃতীয় পর্বে ২ দিন (পুনরালোচনা, সংযোজন ও সার্টিফিকেট প্রদান) । 
আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমানের হতে হবে এবং বয়সের কোনো সুনির্দিষ্ট সীমারেখা নেই বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। 
ভর্তিসহ বিস্তারিত জানতে সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বিল্ডিং-৭, লেভেল-৯, ৪৩ মহাখালী সি/এ, ঢাকা ১২১২ (অবশ্যই রবিবার - বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে) বা +৮৮০৯৬১৭৪৪৫১৯০/ নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।   
এছাড়াও অনলাইনে (https://form.jotform.com/200050615625443) এই লিংকে আবেদন করা যাবে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য