শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ২১:৩২

শুরু হলো ইয়াস জাতীয় কৃষি চিত্রাঙ্কন প্রতিযোগিতা

ওলী আহম্মেদ, শেকৃবি

শুরু হলো ইয়াস জাতীয় কৃষি চিত্রাঙ্কন প্রতিযোগিতা

দ্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব স্টুডেন্টস ইন এগ্রিকালচার অ্যান্ড রিলেটেড সায়েন্সেস (আইএএএস) এর উদ্যোগে দেশব্যাপী শুরু হয়েছে ‘আইএএএস (ইয়াস) জাতীয় কৃষি চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২০’। উঠতি তরুণ চিত্রশিল্পীদের সৃজনশীল দক্ষতাকে কৃষি সম্পর্কিত জ্ঞানের আওতায় এনে সুপ্ত প্রতিভাকে বের করে তাদের অনুপ্রেরণা যোগাতেই এমন আয়োজন। রাজধানীর ‘শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ইয়াস’ এ আয়োজনের স্বাগতিক।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল প্ল্যাটফর্ম স্ট্রিমইয়ার্ডের মাধ্যমে ইয়াস বাংলাদেশের ফেসবুক পেইজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের মধ্যদিয়ে আয়োজনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। শেকৃবি ইয়াস’র এক্সচেঞ্জ কো-অর্ডিনেটর জান্নাতুন নাইয়ুম সোমা ও বহিঃসম্পর্ক বিষয়ক ভিপি নাবিদ রহমানের সঞ্চালনায় শেকৃবি উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এএইচএম সোলায়মান, কৃষিতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনিসুর রহমান ও অ্যাকোয়াকালচার বিভাগের প্রভাষক মীর মোহাম্মদ আলী এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 
এসময় বক্তারা বলেন, ‘ছবি সবসময়ই আমাদেরকে এক আলাদা বার্তা দেয়। কৃষিক্ষেত্রে এর ভূমিকা আরও গুরুত্বপূর্ণ। একজন সাধারণ চাষিকে কোনকিছু তাত্ত্বিকভাবে যতটুকু না সঠিকভাবে বুঝানো যায়, ছবির মাধ্যমে সেটির গভীরে যাওয়া সম্ভব।’ মহামারী পরিস্থিতিতেও এমন আয়োজনে অতিথিগণ বিস্ময় প্রকাশ করেছেন। প্রতিযোগিতাটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে ‘বাংলাদেশ প্রতিদিন’।

১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিযোগিতাটি চলবে। প্রতিযোগীদের ‘এ-৩’ কাগজে ছবি অঙ্কন করে ইয়াস বাংলাদেশ বরাবর জমা দিতে হবে। পেন্সিল স্কেচ, কালার পেইন্টিং ও ডিজিটাল মিডিয়া- এ তিন বিভাগে প্রতিযোগটি অনুষ্ঠিত হচ্ছে। প্রত্যেক বিভাগ থেকে শ্রেষ্ঠ ৩ জন করে প্রতিযোগী পুরস্কারের জন্য নির্বাচিত হবেন। এক্ষেত্রে প্রতিযোগীদের অবশ্যই কৃষি সম্পর্কিত ধারনা থেকেই ছবি আঁকতে হবে। ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে নির্বাচিত শ্রেষ্ঠ প্রতিযোগীদের নাম ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, আটটি দেশ নিয়ে ১৯৫৭ খ্রিস্টাব্দে গঠিত ‘ইয়াস’ একটি আন্তর্জাতিক অলাভজনক কৃষি সংশ্লিষ্ট ছাত্র সংগঠন। বেলজিয়ামের ল্যুভেনে এর সদর দপ্তর।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর