শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ১৪:১৬
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র সৌজন্যে বিনামূল্যে অনলাইন কোর্স

অনলাইন ডেস্ক


যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র সৌজন্যে বিনামূল্যে অনলাইন কোর্স

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট মাতৃভাষা ইংরেজি নয় এমন মানুষদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধি এবং একইসাথে গণমাধ্যম সম্পর্কে জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে বিনামূল্যে একটি ব্যাপকভিত্তিক উন্মুক্ত অনলাইন কোর্সের (MOOC) পৃষ্ঠপোষকতা করছে। এই কোর্সে অংশগ্রহণকারীরা অনুসন্ধান করে দেখবেন কীভাবে সময়ের সাথে সাথে সংবাদ মাধ্যমের পরিবর্তন এসেছে।

বিজ্ঞাপন জগৎ সম্পর্কে অনুসন্ধান, লক্ষ্যভিত্তিক বিপণণ কৌশলগুলো সনাক্ত করা এবং পক্ষপাত সনাক্ত করতে এর উৎস বিশ্লেষণসহ তারা পর্যবেক্ষণ করে দেখবেন কীভাবে গণমাধ্যমে মানবিক বৈচিত্র্যের উপস্থাপনা ব্যক্তিগত পরিচয় ও সমাজকে প্রভাবিত করে। আমাদের জীবনে গণমাধ্যমের ভূমিকা সম্পর্কে একটি বৃহত্তর উপলব্ধি গড়ে তোলার সুযোগ প্রদান করে এই কোর্সটি। একই সাথে আমরা যা পড়ি ও দেখি সেগুলো বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় শব্দভাণ্ডার ও ভাষাগত দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে কোর্সটি। এই MOOC কোর্সটি স্বয়ংক্রিয়, অর্থাৎ অংশগ্রহণকারীরা প্রশিক্ষকের সঞ্চালনা ছাড়াই স্বাধীনভাবে এর পাঠ গ্রহণ করতে পারবেন। কোর্সটির পাঠদান করছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) শীর্ষক উদ্যোগ এবং কোর্সটি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক মানবিক উন্নয়ন সংস্থা FHI 360।

এখন নিবন্ধন চলছে। অংশগ্রহণেচ্ছুরা আগামী ১৯ মার্চ, ২০২১ পর্যন্ত এই কোর্সে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের পর এই কোর্সের পাঠ নিতে অংশগ্রহণকারীরা দিন বা রাত যেকোন সময় লগ-ইন করতে পারবেন। কোর্সের সবগুলো পাঠ অবশ্যই আগামী ২৯ মার্চ, ২০২১ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। ৭০% বা তার বেশি স্কোর নিয়ে নির্ধারিত কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র পাবেন। “সংবাদ মাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি” শীর্ষক MOOC কোর্সটি যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের মধ্যে ভাষার দক্ষতা এবং সংবাদ মাধ্যম বিষয়ে জ্ঞান বাড়াতে আগ্রহীদের জন্য প্রণয়ন করা হয়েছে।

কোর্স শেষে অংশগ্রহণকারীরা মিডিয়া বার্তা বিশ্লেষণ করতে এবং সামাজিক মাধ্যমের ইতিবাচক ও নেতিবাচক প্রেক্ষিতগুলো মূল্যায়ন করতে পারবেন। বিদ্যমান বিপণন কৌশলগুলো চিহ্নিত করার পাশাপাশি তারা মিডিয়ার পক্ষপাতগুলো বুঝতে পারবেন এবং গণমাধ্যমে বৈচিত্র্যের উপস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো বিশ্লেষণ করতে সক্ষম হবেন।

কোর্সটিতে নিবন্ধনের জন্য এই ওয়েবসাইট দেখুন: https://www.canvas.net/browse/fhi/courses/english-for-media-literacy

বাংলাদেশী ও আমেরিকানদের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ ও পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে “সংবাদ মাধ্যম সম্পর্কে জ্ঞান বাড়াতে ইংরেজি” শীর্ষক MOOC কোর্সটি এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্র মিশনের সহায়তাপ্রাপ্ত কর্মসূচিগুলোর অন্যতম।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) প্রদত্ত অন্যান্য MOOC কোর্স বিষয়ে আরো তথ্যের জন্য দেখুন

অনলাইন প্রফেশনাল ইংলিশ নেটওয়ার্ক (OPEN) যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট’র একটি উদ্যোগ। এর উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী শিক্ষকদের মধ্যে ইংরেজি ভাষার দক্ষতা উন্নয়ন এবং আমেরিকান ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে সাংস্কৃতিক বোঝাপড়া গড়ে তোলা।

বিডি প্রতিদিন/ফারজানা 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর