শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২১ ০৯:১০
প্রিন্ট করুন printer

আমরণ অনশনে খুবি’র সেই দুই শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

আমরণ অনশনে খুবি’র সেই দুই শিক্ষার্থী

বহিস্কারাদেশ প্রত্যাহার না হওয়ায় খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সেই দুই শিক্ষার্থী আমরণ অনশন শুরু করেছেন। রবিবার সন্ধ্যা থেকে ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে তারা এই অনশন শুরু করেন। এর আগে শনিবার দুপুরে খুলনা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে ওই দুই শিক্ষার্থী তাদের শাস্তি প্রত্যাহারের দাবি জানিয়ে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয়।

শিক্ষার্থীরা হচ্ছেন- বাংলা ডিসিপ্লিনের মোহাম্মদ মোবারক হোসেন নোমান (’১৮ ব্যাচ) এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ইমামুল ইসলাম। 

জানা যায়, ক্যাম্পাসে দু’জন অধ্যাপকের পথ আটকানো ও গুরুতর অসদাচরণ এর অভিযোগে তাদেরকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, শিক্ষার্থীদের পাঁচ দফা আন্দোলনে যুক্ত থাকার কারণে তাদেরকে অন্যায্যভাবে বহিস্কার করা হয়েছে। পাঁচ দফা দাবির মধ্যে ছিল বেতন কমানো, আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণ, চিকিৎসা ব্যবস্থা উন্নত করা, অগ্রাধিকারের ভিত্তিতে অবকাঠামো নির্মাণ ও ছাত্রবিষয়ক সিদ্ধান্ত গ্রহণে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা।

২০১৯ সালের ১৩ নভেম্বর শিক্ষার্থীরা পাঁচ দফা দাবি সংক্রান্ত স্মারকলিপি ছাত্রবিষয়ক পরিচালকের মাধ্যমে উপাচার্যের কাছে পেশ করে। তাতেও কোনো সমাধান না পেয়ে ২০২০ সালের জানুয়ারিতে শান্তিপূর্ণ আন্দোলনে নামে শিক্ষার্থীরা। এরপর ১৬ ফেব্রুয়ারি ক্যাম্পাসে আন্দোলন চলাকালে ওই দুই অধ্যাপকের পথ আটকানোর ঘটনা ঘটে। অনশনে থাকা শিক্ষার্থীরা জানায়, ‘বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী-শিক্ষক ও দেশবাসীকে সাক্ষী রেখে আমরণ কর্মসূচি শুরু করেছি। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অন্যায্য শাস্তি প্রত্যাহার না করা হলে আরও কঠোর কর্মসূচি নেওয়া হবে।’


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর