শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:২৮
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:২১
প্রিন্ট করুন printer

ঢাবিতে ভর্তির জন্য বেড়েছে ‘জিপিএ’ এর শর্ত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে ভর্তির জন্য বেড়েছে ‘জিপিএ’ এর শর্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য এসএসসি ও এইচএসসির জিপিএ এর শর্ত বাড়ানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক, খ, গ, ঘ ও চ ইউনিটের প্রত্যেকটি পরীক্ষা দিতে আবেদনের যোগ্যতা জিপিএ ০.৫ থেকে ১.০ পর্যন্ত বাড়ানো হয়েছে। এবছর অনলাইন আবেদন আগামী ৮ মার্চ বিকাল ৪টা শুরু হয়ে চলবে ৩১ মার্চ রাত ১১:৫৯ পর্যন্ত।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে জিপিএ ৩.৫), ‘খ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০), ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ ( আলাদাভাবে ৩.৫), ‘ঘ’ ইউনিটের জন্য মানবিক শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) ও বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ- ৩.০) থাকতে হবে। 

এর আগের বছর পর্যন্ত ‘ক’ ইউনিটে আবেদনের যোগ্যতা ছিল উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ৩.৫-সহ মোট ৮.০।

‘খ’ ইউনিটের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে মানবিক শাখায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩.০ সহ মোট ৭.০ এবং ‘গ’ ইউনিটে উচ্চমাধ্যমিকে ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩.৫ সহ মোট ৭.৫। ঘ-ইউনিটের ক্ষেত্রে ক, খ ও গ- ইউনিটের শর্তই প্রযোজ্য হতো। আর চ-ইউনিটের ক্ষেত্রে আলাদাভাবে ৩.০ সহ জিপিএ ৬.৫ প্রয়োজন হতো। 

এছাড়াও সভায় ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ভর্তি পরীক্ষার তারিখ ও পরীক্ষার সময়সূচিও চূড়ান্ত করা হয়। এবছর দেশের আটটি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।   

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর