২১ ফেব্রুয়ারি, ২০২১ ২১:০৭

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে নানা আয়োজনে মহান শহীদ দিবস পালিত

অনলাইন ডেস্ক

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে নানা আয়োজনে মহান শহীদ দিবস পালিত

বাংলা ভাষার চর্চাকে নির্দিষ্ট কোনো গন্ডিতে আবদ্ধ না রেখে অন্তরে ধারণ করে তা জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োগের আহ্বান জানিয়েছেন চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। রবিবার (২১ ফেব্রুয়ারি) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান তিনি। 

দিবসটি পালন উপলক্ষে নগরের জামালখান ক্যাম্পাসে সিআইইউ কর্তৃপক্ষ হাতে নিয়েছিল নানান কর্মসূচি। যার ভেতর ছিল সকালে ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও স্মৃতিচারণ। এতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন।

অনুষ্ঠানে উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বাংলা ভাষা ও সংস্কৃতির বিদ্যায়তনিক চর্চা এখন বিশ্বজুড়ে। অথচ এখনও আমরা নামকরণ কিংবা জীবন বাস্তবতার নানান ক্ষেত্রে ইংরেজি, পুর্তগীজ ও হিন্দি শব্দ ব্যবহার করে এই ভাষার স্বকীয়তা ভুলতে বসেছি। দেশের তরুণ প্রজন্ম আগামিতে বাংলা ভাষা চর্চার মধ্য দিয়ে অসাম্প্রদায়িক জাতীয়তাবোধের জাগরণ ঘটাবে বলে অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

সিআইইউর জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব কুমার দোয়েল দের প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজনেস স্কুলের ডিন ড. নাঈম আবদুল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল, স্কুল অব ল’র সহকারি ডিন মোহাম্মদ আকতারুল আলম চৌধুরী প্রমুখ। ভাষা দিবস নিয়ে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন সিআইইউর প্রভাষক নসিহ উল ওয়াদুদ আলম, মো. হাসনাত কবির ফাহিম, এইচআর শাখার সহকারি পরিচালক মো. আশরাফুল হক, শিক্ষার্থী আকরাম হোসেন প্রমুখ।


বিডদি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর