শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ২০:৪৯
প্রিন্ট করুন printer

শাবিতে প্রযুক্তি ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

শাবি প্রতিনিধি

শাবিতে প্রযুক্তি ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রযুক্তি গবেষণা উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ‘আইসিইআরআইই-২০২১ সম্পন্ন হয়েছে। করোনা পরিস্থিতির কারণে প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত হলে ৬ষ্ঠ বারের মতো সম্মেলনটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদ।  

আজ রবিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের ২৩২ নম্বর কক্ষে এ সম্মেলনের সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। 

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে কনফারেন্সের সভাপতি ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি এর ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্স ট্রেজারার অধ্যাপক ড. মো. মেজাম্মেল হক। 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কনফারেন্স সেক্রেটারি অধ্যাপক ড. মুহাম্মদ মুহিসিন আজিজ খান, যুগ্ম সচিব স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ, স্বেচ্ছাসেবী ও কনফারেন্সের আয়োজন কমিটির অন্যান্য সদস্য ।  

উল্লেখ্য, ৬ষ্ঠ বারের মতো আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশসহ আমেরিকা, ইটালি বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, ইংল্যান্ড, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকবৃন্দ তাদের পেপার সাবমিট করেন। তন্মধ্যে ১৫৬টি প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হয়। এছাড়া শাবির ফ্যাকাল্টি মেম্বারসহ কনফারেন্সের ৩৯টি সেশনে প্রায় ১২০০ অংশগ্রহণকারী ছিলেন। 

‘সিভিল ইঞ্জিনিয়ারিং’, ‘এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার’, ‘কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স’, ‘মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং’, ‘কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং’ ক্যাটাগরি থেকে ১৫৬টি পেপারের মধ্যে থেকে বাছায় করে ৫টি ‘বেস্ট পেপার’এবং ১০টি পোস্টার প্রেজেন্টেশন থেকে একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ডও প্রদান করা হয়।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর