শিরোনাম
প্রকাশ : ১২ মে, ২০২১ ০৩:৫৮
প্রিন্ট করুন printer

গবেষণা ও উদ্ভাবনে দেশের দশম বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

গবেষণা ও উদ্ভাবনে দেশের দশম বিশ্ববিদ্যালয় শাবিপ্রবি
ফাইল ছবি
Google News

গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দশম অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। চলতি বছর স্পেনভিত্তিক ‘সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং’-এর ওয়েবসাইট থেকে প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়। 

জানা যায়, ২০২১ সালে প্রকাশিত সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং অনুযায়ী বিশ্বের বিভিন্ন দেশের ৪,১২৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শাবিপ্রবি’র অবস্থান ৭৯৭তম। এছাড়া র‌্যাংকিংয়ে স্থান পাওয়া দেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শাবিপ্রবি দশম স্থান দখল করে নেয়। 

মূলত স্কোপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোকেই এ র‌্যাংকিংয়ে স্থান দেয় সিমাগো ইনস্টিটিউশনস। এক্ষেত্রে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব-এ তিনটি সূচককে ভিত্তি ধরে প্রতিষ্ঠানগুলোকে মূল্যায়ন করা হয়। 
সূচক অনুযায়ী, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণায় শাবিপ্রবি’র অবস্থান ১১তম, উদ্ভাবনে ১০ম ও সামাজিক প্রভাবে ৪র্থ। 

এছাড়া সিমাগো ইন্সটিটিউশনস দশটি ভিন্ন ভিন্ন এরিয়াতে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব বিবেচনায় র‌্যাংকিং প্রকাশ করে থাকে। এ র‌্যাংকিং অনুযায়ী দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেমেস্ট্রি এরিয়াতে ২য়, আর্থ এন্ড প্লেনেটারি সায়েন্সেসে ২য়, ইকোনোমিক্স, ইকোনোমেট্রিক্স এন্ড ফিনান্সে ৪র্থ, এগ্রিকালচার এন্ড বায়োলজিক্যাল সায়েন্সেসে ৫ম, সোশাল সায়েন্সেসে ৭ম, এনভায়রনমেন্টাল সায়েন্সে ১০ম, ফিজিক্স এন্ড এস্ট্রোনমিতে ১১তম, এনার্জিতে ১৪তম, ইঞ্জিনিয়ারিংয়ে ১৭তম ও কম্পিউটার সায়েন্স এরিয়াতে ২১তম অবস্থানে রয়েছে শাবিপ্রবি।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ প্রসঙ্গে জানান, গবেষণা ও উদ্ভাবনে আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতেও যেন এ ধারা অব্যাহত থাকে সেক্ষেত্রে আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালাবো। 

উল্লেখ্য, গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে ২০০৯ সাল থেকে বিশ্বের সেরা প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করছে সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর