শিরোনাম
প্রকাশ : ৩০ মে, ২০২১ ১৭:৩৬
প্রিন্ট করুন printer

ক্যানভাসের সাথে চুক্তিবদ্ধ হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক

ক্যানভাসের সাথে চুক্তিবদ্ধ হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি
Google News

নর্থ সাউথ ইউনিভার্সিটি উন্নতমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম-এলএমএস) হিসেবে বিশ্বখ্যাত ক্যানভাসের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়সমূহ যেমন: হার্ভার্ড, ক্রাউন, ইয়েল, প্রিন্সটন, কলাম্বিয়া বা অক্সফোর্ড ক্যামব্রিজ ইত্যাদি বহু আগে থেকে ক্যানভাস শিক্ষণ পরিচালনা পদ্ধতি ব্যবহার করে আসছে। 

চালুর মধ্যদিয়ে শুধু বাংলাদেশেই নয় দক্ষিণ এশিয়ার মধ্যেও সম্ভবত নর্থ সাউথ ইউনিভার্সিটি হবে “ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম” টি ব্যবহারকারী একমাত্র বিশ্ববিদ্যালয়। ছাত্র, শিক্ষক, প্রশাসন ও অভিভাবক সবার জন্য উন্মুক্ত স্বচ্ছ পদ্ধতিতে কোর্স প্রণয়ন, সংরক্ষণ, ক্লাস পরিচালনা, বিভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন-সবই এ একীভূত প্লাটফর্মে চালানো সম্ভব হবে। অনলাইন এবং সরাসরি শ্রেণিকক্ষে ক্লাস দুই পদ্ধতিতেই ক্যানভাস ছাত্র-শিক্ষক-অভিভাবক ও ম্যানেজমেন্ট বান্ধব এক ব্যবস্থা।  

আজ রবিবার নর্থ সাউথ ইউনিভার্সিটিতে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম-এলএমএস হিসেবে বিশ্বখ্যাত ক্যানভাসের উদ্বোধন করা হয়। 

নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিসের পরিচালক জামিল আহমেদের সঞ্চালনায় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এম. এ. কাশেম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ এবং সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার।   

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমি আনন্দিত হয়েছি যে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বিশ্বমানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা “লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম-এলএমএস” বিশ্বখ্যাত ক্যানভাসের সাথে চুক্তিবদ্ধ হয়েছে এবং এই অনুষ্ঠানের মাধ্যমে তারা এলএমএস ব্যবস্থাটি চালু করেছে। নিঃসন্দেহে এই পদক্ষেপ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের জন্য অত্যন্ত আনন্দের বিষয় এবং অনলাইনে এই আনন্দঘন মুহূর্তের অংশীদার হতে পেরে আমি নিজেও আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান, শিক্ষকদের যোগ্যতা, গ্রাজুয়েটদের চাকরিপ্রার্থী, গবেষণা বা প্রকাশনার সংখ্যা ও মান সবদিক থেকেই দেশের বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে আঞ্চলিক ও বৈশ্বিক র‍্যাঙ্কিং এ বিশেষ স্বীকৃতি লাভ করে আসছে। 

বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় সমূহ, যেমন হার্ভার্ড,  প্রিন্সটন, কলাম্বিয়া, অক্সফোর্ড, ক্যামব্রিজ ইত্যাদি বহু আগে থেকেই ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমটি ব্যাবহার করে আসছে এবং এ ব্যবস্থা চালুর মধ্য দিয়ে শুধু বাংলাদেশেই নয় দক্ষিণ এশিয়ার মধ্যেও সম্ভবত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় হবে “ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম”টি ব্যবহারকারী একমাত্র বিশ্ববিদ্যালয়। গত বছর মার্চে যখন করোনার প্রাদুর্ভাবে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ চালু রাখা যাচ্ছিল না, নর্থ সাউথ শুরু থেকেই অনলাইনে পাঠ দান এবং মূল্যায়ন চালু রেখে সফল ভাবে চলমান সেমিস্টার গুলো শেষ করেছে। বেশ আগে থেকেই নর্থ সাউথ শিক্ষা পদ্ধতি, ক্লাসরুম, প্রশাসন ও ভৌত ব্যবস্থায় প্রযুক্তি ব্যবহার করে আসছে। ক্যানভাস চালুর মাধ্যমে নর্থ সাউথ আরও উন্নততর ও কার্যকরী শিক্ষা পদ্ধতি ব্যবহারে নিজেদের আরও একটি নতুন উচ্চতায় নিয়ে গেল। আমি মনে করি, ক্যানভাসের ব্যাবহার বাংলাদেশের উচ্চ শিক্ষায় বিশেষ ভূমিকা রাখবে। 

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম বলেন, এনএসইউ সব সময়ই শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের লক্ষে সব ধরনের সুযোগ সুবিধা প্রদান এবং বিশ্বমানের শিক্ষক দ্বারা পাঠ দান করে আসছে। আমরা বিশ্ব মানের শিক্ষা পরিচালনা ব্যবস্থা “লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম-এলএমএস” বিশ্বখ্যাত ক্যানভাস বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার  বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম চালু করতে পেরে আমি খুবই গর্ববোধ করছি। এসময় তিনি  করোনা অতিমারিতে এনএসইউ শিক্ষার্থীদের সহযোগিতার জন্য গত তিন সেমিস্টারে মোট প্রায় ১০২ কোটি টাকা টিউশন ফি ছাড় দিয়েছে বলে উল্লেখ করেন। এনএসইউতে ১০০ এর অধিক পিএইচডি শিক্ষকমণ্ডলী রয়েছে। যাদের পিএইচডি প্রোগ্রাম পরিচালনার সক্ষমতা রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এনএসইউতে পিএইচডি প্রোগ্রাম চালু করার অনুমতি প্রদানের জন্য শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানান তিনি। 
 
নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, এনএসইউ আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এজন্য এনএসইউ সর্বদা বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলো দ্বারা ব্যবহৃত যে কোনও নতুন প্রযুক্তি গ্রহণে সবার আগে গ্রহণ করার প্রচেষ্টা করে। এরই ধারাবাহিকতায়, এনএসইউ ক্যানভাস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে যা অনলাইন শিক্ষাদান এবং শেখার অভিজ্ঞতাকে আরও সফল ও কার্যকারী করতে সহায়তা করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, সকল ডিনবৃন্দ, শিক্ষক এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ভার্চুয়াল অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক, শিক্ষার্থীবৃন্দ এবং দেশ-বিদেশে অবস্থানরত অ্যালামনাইগণ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর