রবিবার, ১৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

ইতিহাসে স্মরণে ‘কনসার্ট ফ্রম বাংলাদেশ’

অনলাইন ডেস্ক

ইতিহাসে স্মরণে ‘কনসার্ট ফ্রম বাংলাদেশ’

ব্রিটিশ কাউন্সিল ডিজিটাল কোলাবোরেশন ফান্ডের সহযোগিতায় ইউবিআইকে প্রোডাকশন (লন্ডন) ও সামদানি আর্ট ফাউন্ডেশন’ (ঢাকা) উদ্যোগে 'কনসার্ট ফ্রম বাংলাদেশ' শীর্ষক একটি অনবদ্য মিক্সড রিয়েলিটি ডিজিটাল কনসার্ট আয়োজিত হতে যাচ্ছে। ঐতিহাসিক ‘কনসার্ট ফর বাংলাদেশ’ -এর স্মরণে অনুষ্ঠিত হতে চলা এ কনসার্টটি আয়োজিত হবে আগামী ১ আগষ্ট। 

কনসার্ট থেকে উপার্জিত সকল অর্থ পারফর্ম করা সকল মিউজিশিয়ান ও বাংলাদেশি দাতব্য সংস্থা ফ্রেন্ডশিপ’র মাঝে সমানভাবে ভাগ করে দেয়া হবে। ফ্রেন্ডশিপ সংস্থাটি জলবায়ু পরিবর্তনের কারণে শরণার্থীদের স্বাস্থ্যসেবা এবং দেশে নারী অধিকার নিয়ে কাজ করে। 

সংগঠনগুলো ব্রিটিশ-দক্ষিণ এশীয় শিল্পী শেজাদ দাউদকে পাইওনিয়ার ওয়ার্কস’র (নিউ ইয়র্ক) ওয়েবসাইটের মাধ্যমে ১ আগস্ট কনসার্টের জন্য ভার্চুয়াল রিয়েলিটি স্টেজ তৈরি করতে অনুমোদিত করে। এটি ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময় ত্রাণ ও শরণার্থী সঙ্কটে সহযোগিতার জন্য রবি শঙ্কর ও বিখ্যাত ব্যান্ড বিটলসের জর্জ হ্যারিসনের উদ্যোগে অনুষ্ঠিত হওয়া ‘কনসার্ট ফর বাংলাদেশ’ – এর স্মরণে ৫০ বছরের লিগ্যাসি স্বরূপ একটি কনসার্ট। 

'কনসার্ট ফ্রম বাংলাদেশ' -এ কো-কিউরেটর হিসেবে আছেন সামদানি আর্ট ফাউন্ডেশন’র (এসএএফ) আর্টিস্টিক ডিরেক্টর ডায়ানা ক্যাম্পবেল ও ঢাকা-বংশোদ্ভ‚ত সংগীত প্রযোজক ও শিল্পী এনায়েত কবির এবং সহকারী কিউরেটর হিসেবে রয়েছেন রুকমিনী চৌধুরী ও সৌম্য সাহা। এ কনসার্টে বিভিন্ন ধারার দেশীয় গান পরিবেশন করা হবে; ঐতিহ্যবাহী বাউল গান থেকে শুরু করে পরীক্ষাম‚লক ইলেকট্রনিকস এবং হালের ঢাকা হিপ-হপও থাকবে।

এসএএফ-এর প্রতিষ্ঠাতা নাদিয়া সামদানি বলেন, ‘বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছে; এমন সময় বিশ্বব্যাপী দেশীয় সংগীত ও সংস্কৃতি সম্পর্কে জানতে সুযোগ করে দেয়ার মত একটি কাজে প্রযোজনা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এটি আমাদের স্মরণ করিয়ে দেয় যে, সুন্দর ও সাম্যের ভবিষ্যৎ নিশ্চিতে লড়াই করতে সংগীত ও শিল্প মানুষকে একত্রিত করতে পারে।’

ইউবিআইকে প্রোডাকশনের পরিচালক মিরান্ডা শার্প বলেন, ‘আমরা এমন বহুবিভাগীয় ও বহুজাতিক প্রকল্পে এসএএফ ও শেজাদ দাউদের সাথে কাজ করতে পেরে উচ্ছ¡সিত। এটি শিল্প ও সংগীতের সীমানা ছাড়িয়ে ডিজিটাল মাধ্যম নিয়ে কাজের নতুন সুযোগ তৈরি করবে।’

আগামী ১ আগস্ট ইয়র্কশায়ার স্কাল্পচার পার্ক (ওয়েকফিল্ড) থেকে লাইভ ইভেন্টের মাধ্যমে ‘কনসার্ট ফ্রম বাংলাদেশ’ পাইওনিয়ার ওয়ার্কস- এর ডিজিটাল প্ল্যাটফর্মে দর্শকদের মাঝে সরাসরি প্রচারিত হবে। অন্যান্য ইভেন্টগুলো চিসেনহেল গ্যালারী (লন্ডন), লিডস সিটি ভ্যারাইটিস মিউজিক হল (লিডস) এবং শ্রীহট্ট সমদানি আর্ট সেন্টার ও ভাস্কর্য পার্ক (সিলেট) এ অনুষ্ঠিত হবে। 

পারফরমেন্সগুলো আর্কাইভ ও সমসাময়িক ডকুমেন্টারি ফুটেজে সংরক্ষণ করা হবে। কনসার্টটি অগমেন্টেড রিয়েলিটি অ্যাসেট দিয়ে স্ক্রিন থেকে থ্রিডি অবজেক্ট দর্শকের চোখের আশেপাশে এনে বাস্তবধর্মী অনুভ‚তি প্রদান করবে। কনসার্টের গ্রাফিক্সের কাজ সামদানি আর্ট ফাউন্ডেশনের দীর্ঘ সময়ের সহযোগী ফ্রেজার মুগেরিজ স্টুডিও এর মাধ্যমে করা হয়েছে। কনসার্ট অ্যালবাম এবং গানগুলো পাইওনিয়ার ওয়ার্কস’র অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মে পাওয়া যাবে। 

বাংলাদেশ জাতি হিসেবে এর অসাধারণ যাত্রার ৫০ বছর উদযাপন করছে; এদিকে ব্রিটিশ কাউন্সিল ঢাকায় তাদের যাত্রা শুরু করেছিল ৭০ বছর হলো। এ দীর্ঘ অংশীদারিত্বের ইতিহাসে ব্রিটিশ কাউন্সিল ইংরেজি, শিক্ষা, শিল্প ও সংস্কৃতির মাধ্যমে বাংলাদেশ ও ইংল্যান্ডের মানুষের সাথে মানুষের চমৎকার বন্ধন গড়ে তুলেছে। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর