১৬ সেপ্টেম্বর, ২০২১ ১৯:০৭

৫ অক্টোবর হল খুলতে একমত ঢাবির একাডেমিক কাউন্সিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

৫ অক্টোবর হল খুলতে একমত ঢাবির একাডেমিক কাউন্সিল

অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে আগামী ৫ অক্টোবর থেকে চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়ার প্রভোস্ট কমিটির সুপারিশের সাথে একমত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। 

বৃহস্পতিবার বিকেলে উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান বৈঠকের সভাপতিত্বে পরিষদের বিশেষ বৈঠক ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। তবে হল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্তকারী ফোরাম সিন্ডিকেট।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ বলেন, ৫ অক্টোবর হল খোলার বিষয়টিতে সবাই সম্মত হয়েছে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সিন্ডিকেট সভায়। আগামী শনিবার বিকেলে সিন্ডিকেটের সভা অনুষ্ঠিত হবে।  

এদিকে, ৫ অক্টোবর হল খোলার সুপারিশের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ জানাচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ইতোমধ্যে যে সব শিক্ষার্থীরা বাসা ভাড়া নিয়েছেন, সেপ্টেম্বরের শেষে বাসা ছাড়তে না পারায় তাদের অক্টোবর মাসের পাঁচ দিন অবস্থানের জন্য পুরো মাসের ভাড়া পরিশোধ করতে হবে- এমন যুক্তি দেখিয়ে তারা সেপ্টেম্বরের এক তারিখে হল খোলার দাবি জানিয়েছেন তারা। 

এ বিষয়টিও একাডেমিক কাউন্সিলের আলোচনা এসেছে বলে জানান অধ্যাপক ড. আবুল মনসুর আহাম্মদ। তিনি বলেন, টিকাগ্রহণ নিশ্চিতের বিষয়টা এক্ষেত্রে জড়িত। সবগুলো বিষয়ই আন্তঃসম্পর্কিত। তাই ৫ তারিখের বিষয়েই সম্মতি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে টিকা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলেও জানান তিনি। 

উল্লেখ্য, বুধবার প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি করোনার টিকার অন্তত এক ডোজ নেয়ার শর্তে চতুর্থ বর্ষ এবং মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য আগামী ৫ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল এবং ২৬ সেপ্টেম্বর থেকে গ্রন্থাগার খোলার সুপারিশ করে।

সুপারিশ অনুযায়ী, ৫ অক্টোবর সকাল আটটা থেকে এই দুই বর্ষের শিক্ষার্থীদের জন্য আবাসিক হলোগুলোর গেইট খুলে দেওয়া হবে। এছাড়া, ২৬ সেপ্টেম্বর থেকে সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্যই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, এবং বিভাগ ইনিস্টিউটগুলোর সেমিনার খোলা থাকবে। সুপারিশের আরও বলা হয়, সকল শিক্ষার্থীকে হল এবং লাইব্রেরিতে প্রবেশ করতে হলে অবশ্যই টিকা নেওয়ার সনদ দেখাতে হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর