১৪ অক্টোবর, ২০২১ ১৭:০৭

১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস

ফাইল ছবি

১৯৮৫ সালের ১৫ অক্টোবর, মঙ্গলবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের তৎকালীন ‘অ্যাসেম্বলি হল’ এর টিভিরুমে সংঘটিত হয় এক মর্মান্তিক ঘটনা। সেদিন ভবনের ছাদ ধসে নিহত হন অন্তত ৩৯ জন ছাত্র, আহত হন অনেকে। এর পরদিন হল প্রাঙ্গনে পড়ে থাকা নিথর দেহের পাশে স্বজন, সহপাঠী আর সহকর্মীদের আর্তনাদে ভারি হয়ে ওঠে বাতাস। 

‘ট্র্যাজেডিক’ সেই ঘটনার স্মরণে প্রতিবছর ১৫ অক্টোবর শোক দিবস পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার। সেই ধারাবাহিকতায় আগামীকাল শুক্রবারও দিবসটিকে সামনে রেখে নানা কর্মসূচি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে দিবসটি পালিত হবে।  

কর্মসূচির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার সকাল ছয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবন, সকল হল ও হোস্টেলে কালো পতাকা উত্তোলন এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা হবে। সকাল সাড়ে সাতটায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে জগন্নাথ হল স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করা হবে। এরপর সকাল সাতটা ৪৫ মিনিটে জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শোক দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলে কালো ব্যাজ ধারণ করবেন।

এছাড়াও নিহতদের আত্মার শান্তি কামনা করে ৯টা থেকে ১০টা পর্যন্ত জগন্নাথ হল প্রাঙ্গণে হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা এবং বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআ’সহ সকল হল মসজিদে দোয়া করা হবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর