২১ অক্টোবর, ২০২১ ১৪:৩৪

বাউবি’র ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

গাজীপুর প্রতিনিধি

বাউবি’র ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

প্রতিষ্ঠা দিবসে তিন দশকে পদার্পণ করলো দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষণ বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ২৯তম বর্ষে পদার্পণ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘স্বাধীনতা চিরন্তন’ স্মারক ভাস্কর্যের পতাকা স্তম্ভে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

একইসাথে একই সময়ে দেশ জুড়ে বাউবি’র সকল আঞ্চলিক ও উপ-আঞ্চলিক কেন্দ্রেও পতাকা উত্তোলন করা হয়। প্রতিবারের মতো এবারও কেক কাটা, বিভাগভিত্তিক গ্রুপ ছবি তোলা, কবুতর ও বেলুন উড়ানো হয়। 

সকালে এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. আনোয়ারুল ইসলাম, বঙ্গবন্ধু আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক সুফিয়া বেগম এবং তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মো. আবুল কাসেম শিখদার। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক মো. আবুল কাসেম শিখদার জানান, দেশজুড়ে বিস্তৃত ক্যাম্পাস নিয়ে শিক্ষার্থী পরিসংখ্যান বিবেচনায় দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। ১২টি আঞ্চলিক কেন্দ্র ও ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্র শিক্ষার্থীদের পাঠ সামগ্রী বিতরণ, কাউন্সিলিং, ভর্তি, রেজিস্ট্রেশন কাজ নিয়ে সতত একনিষ্ঠ। ৬টি স্কুল ও ১১টি প্রশাসনিক বিভাগে মূল ক্যাম্পাসে বিশাল কার্যক্রম। 

৭৯টি আনুষ্ঠানিক একাডেমিক প্রোগ্রাম ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রামে ডিসেম্বর ২০২০ সাল পর্যন্ত ৯ লক্ষ ৬৫ হাজার ৮ শত ৩৮ জন শিক্ষার্থী দেশজুড়ে ১৫৫০টি স্টাডি সেন্টারে মাধ্যমিক থেকে পি.এইচ.ডি শিক্ষা পর্যায়ে পর্যন্ত শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে। সারাদেশে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি উপ-আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছে। তথ্য প্রযুক্তি ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যবহারের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার সুযোগ সবার জন্য অবারিত করেছে।

বিশ্ববিদ্যালয়ের ১৩৭ জন শিক্ষক ছাড়াও ২৮ হাজার ৯ শত ১৬ জন এ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি শুক্র ও শনিবার শিক্ষা বিতরণ করে থাকেন। পাঠ সামগ্রী, দূর প্রযুক্তি তথ্য প্রযুক্তি, অনলাইন অফ লাইন ব্লেন্ডেড এডুকেশনসহ নানা শিক্ষা কৌশলে পাঠদান এখানকার অন্যতম বৈশিষ্ট্য। বিশ্বময় দূরশিক্ষণ, উন্মুক্ত শিক্ষার উঁচু মানের সাথে তাল মিলিয়ে বাউবি তার শিক্ষা বিতরণ করে চলেছে।

প্রবাসী বাংলাদেশিদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়া, কুয়েত, সৌদি আরবে, অনলাইনে বাউবি’র এইচএসসি ও বিএ প্রোগ্রাম সম্প্রতি চালুর ব্যবস্থা নেয়া হয়েছে। গাজীপুরে ৩৫ একর জায়গা নিয়ে ১৯৯২ সালের ২১ অক্টোবর গড়ে ওঠা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাস নয়নাভিরাম সবুজ বৃক্ষরাজি, প্রকৃতির সজীবতা, মক ভিলেজ (চিরন্তন গ্রাম), স্বাধীনতার চিরন্তন স্মারক ভাস্কর্য বিশ্ববিদ্যালয়কে এক মনোরম সুদৃশ্য ক্যাম্পাসে পরিণত হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর